Koshe dekhi 11.2 class 9
Koshe dekhi 11.2 Class 9
1 .বকুলতলা গ্রামের 50 টি দোকানের দৈনিক লাভ (টাকা) নীচে ছক করে লিখলাম।
দৈনিক লাভ (টাকা) | 0 − 50 | 50 − 100 | 100 − 150 | 150 − 200 | 200 − 250 |
দোকানের সংখ্যা | 8 | 15 | 10 | 12 | 5 |
উপরের তথ্যের আয়তলেখ অঙ্কন করি।
সমাধানঃ
x -অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে আয়তলেখটি অঙ্কন করা হল :
2. মিতা তাদের স্কুলের 75 জন বন্ধুদের উচ্চতা মেপে নীচের ছকে লিখল।
উচ্চতা(সেমি.) | 136 − 142 | 142 − 148 | 148 − 154 | 154 − 160 | 160 − 166 |
বন্ধুদের সংখ্যা | 12 | 18 | 26 | 14 | 5 |
আমি মিতার সংগ্রহ করা তথ্যের আয়তলেখ অঙ্কন করি।
সমাধানঃ
x -অক্ষ বরাবর ক্ষুদ্রতম ব্যাক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম ব্যাক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে আয়তলেখটি অঙ্কন করা হল :
3. আমাদের পাড়ায় 10 বছর থেকে 45বছর বয়স পর্যন্ত বাসিন্দাদের মধ্যে হিন্দিভাষী লােকের সংখ্যা সংগ্রহ করে নীচের ছকে লিখলাম।
বয়স (বছর) | 10 − 15 | 16 − 21 | 22 − 27 | 28 − 33 | 34 − 39 | 40 − 50 |
হিন্দিভাষী লােকের সংখ্যা | 8 | 14 | 10 | 20 | 6 | 12 |
আমি উপরের তথ্যের আয়তলেখ অঙ্কন করি।
সমাধানঃ
পরিসংখ্যা বিভাজন তালিকাটি হল :
শ্রেণি | শ্রেণি সীমানা
|
শ্রেণি পরিসংখ্যা |
10 − 15 | 9.5 − 15.5 | 8 |
16 − 21 | 15.5 − 21.5 | 14 |
22 − 27 | 21.5 − 27.5 | 10 |
28 − 33 | 27.5 − 33.5 | 20 |
34 − 39 | 33.5 − 39.5 | 6 |
40 − 45 | 39.5 − 45.5 | 12 |
x -অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 0.5 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 5 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে আয়তলেখটি অঙ্কন করা হল :
4. নীচের পরিসংখ্যা বিভাজন ছকের আয়তলেখ অঙ্কন করি।
শ্রেণি | 1 − 10 | 11 − 20 | 21 − 30 | 31 − 40 | 41 − 50 | 51 − 60 |
পরিসংখ্যা | 8 | 3 | 6 | 12 | 2 | 7 |
সমাধানঃ
পরিসংখ্যা বিভাজন ভালিকাটি হল : –
শ্রেণি | শ্রেণী সীমানা
|
পরিসংখ্যা |
1 − 10 | 0.5 − 10.5 | 8 |
11 − 20 | 10.5 − 20.5 | 3 |
21 − 30 | 20.5 − 30.5 | 6 |
31 − 40 | 30.5 − 40.5 | 12 |
41 − 50 | 40.5 − 50.5 | 2 |
51 − 60 | 50.5 − 60.5 | 7 |
x অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 0.5 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 10 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে আয়তলেখর্টি অঙ্কন করা হল :-
5. আমি পৃথাদের স্কুলের 75 জন শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রাপ্ত নম্বরের পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
প্রাপ্ত নম্বর | 30 | 40 | 50 | 60 | 70 | 80 |
ছাত্রছাত্রীর সংখ্যা | 12 | 18 | 21 | 15 | 6 | 3 |
ছক কাগজে অনুভূমিক ও উল্লষরেখা বরাবর সুবিধামতাে মাপ নিয়ে (20,0), (30,12), (40,18), (50,21) (60,15), (70,6), (80,3) ও (90,0) বিন্দুগুলি ছক কাগজে স্থাপন করি ও যােগ করে পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
সমাধানঃ
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 2 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 1 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে A(20,0) B(30,12),C(40,18) D(50,21) E(60,15) F(70,6) G(80,3) এবং H (90,0) বিন্দুগুলি ছক কাগজে স্থাপন করে ABCDEFGH বহুভুজটি অঙ্কন করা হল।
6. নীচের পরিসংখ্যা বিভাজন ছকটির পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
শ্রেণি | 0 − 5 | 5 − 10 | 10 − 15 | 15 − 20 | 20 − 25 | 25 − 30 |
পরিসংখ্যা | 4 | 10 | 24 | 12 | 20 | 8 |
সমাধানঃ
শ্রেণি | মধ্যমান | পরিসংখ্যা |
0 − 5 | 2.5 | 4 |
5 − 10 | 7.5 | 10 |
10 − 15 | 12.5 | 24 |
15 − 20 | 17.5 | 12 |
20 − 25 | 22.5 | 20 |
25 − 30 | 27.5 | 8 |
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 4 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 5 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে ছক কাগজে স্থাপন করে ABCDEFGH বহুভুজটি অঙ্কন করা হল : –
7. নীচের পরিসংখ্যা বিভাজন ছকের আয়তঘন অঙ্কন করে পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
চাঁদার পরিমাণ (টাকা) | 20 | 25 | 30 | 35 | 40 | 45 | 50 |
সদ্যস সংখ্যা (জন) | 20 | 26 | 16 | 10 | 4 | 18 | 6 |
সমাধানঃ
চাঁদার পরিমাণ (টাকা) | মধ্যমান | সদ্যস সংখ্যা (জন) |
17.5 − 22.5 | 20 | 20 |
22.5 − 27.5 | 25 | 26 |
27.5 − 32.5 | 30 | 16 |
32.5 − 37.5 | 35 | 10 |
37.5 − 42.5 | 40 | 4 |
42.5 − 47.5 | 45 | 10 |
47.5 − 52.5 | 50 | 6 |
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম ব্যাক্ষেত্রের 4 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম ব্যাক্ষেত্রের প্রতি 5 টি বাহুর দৈর্ঘ্য একক ধরে ছক কাগজে আয়তলেখ এবং ABCDEFGH বহুভুজ অঙ্কন করা হল।
8. নীচের পরিসংখ্যা বিভাজন ছকের আয়তলেখ অঙ্কন করি।
শিশু সংখ্যা | 0 | 1 | 2 | 3 | 4 | 5 |
পরিবার সংখ্যা | 120 | 85 | 50 | 25 | 15 | 5 |
সমাধানঃ
শিশু সংখ্যা | পরিবার সংখ্যা |
0 − 1 | 120 |
1 − 2 | 85 |
2 − 3 | 50 |
3 − 4 | 25 |
4 − 5 | 15 |
5 − 6 | 5 |
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম ব্যাক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম ব্যাক্ষেত্রের প্রতি 1 টি বাহুর দৈর্ঘ্য 5 একক ধরে আয়তলেখ অঙ্কন করা হল : –
9. বীরসিংহ গ্রামের বিদ্যাসাগর প্রাথমিক বিদ্যালয়ে 32 জন শিক্ষক/শিক্ষিকাদের বয়স নীচের ছকে লিখলাম।
বয়স (বছর) | 25 − 31 | 31 − 37 | 37 − 43 | 43 − 49 | 49 − 55 |
শিক্ষক/ শিক্ষিকার সংখ্যা | 10 | 13 | 05 | 03 | 01 |
আমি উপরের রাশিতথ্যটির আয়তলেখ ও পরিসংখ্যা বহুভুজের মাধ্যমে লৈখিক উপস্থাপন করি।
সমাধানঃ
শ্রেণি | মধ্যমান | পরিসংখ্যা |
25 − 31 | 28 | 10 |
31 − 37 | 34 | 13 |
37 − 43 | 40 | 05 |
43 − 49 | 46 | 03 |
49 − 55 | 52 | 01 |
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 1 টি বাহুর দৈর্ঘ্য 0.5 একক ধরে আয়তলেখ এবং ABCDEFG বহুভুজ অঙ্কন করা হল : –
10. নীচের পরিসংখ্যা বিভাজন ছকটির পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
শ্রেণি | 75 − 80 | 80 − 85 | 85 − 90 | 90 − 100 | 100 − 105 |
পরিসংখ্যা | 12 | 18 | 22 | 10 | 08 |
সমাধানঃ
শ্রেণি | মধ্যমান | পরিসংখ্যা |
75 − 80 | 77.5 | 12 |
80 − 85 | 82.5 | 18 |
85 − 90 | 87.5 | 22 |
90 − 100 | 95 | 10 |
100 − 105 | 102.5 | 8 |
X-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 4 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অষ্ক বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 5 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে ABCDEFGH বহুভুজ অঙ্কন করা হল : –
11. নীচের পরিসংখ্যা বিভাজন ছকটির পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
শ্রেণি | 1 − 10 | 11 − 20 | 21 − 30 | 31 − 40 | 41 − 50 |
পরিসংখ্যা | 8 | 3 | 6 | 12 | 4 |
সমাধানঃ
শ্রেণি | শ্রেণী সীমানা
|
মধ্যমান | পরিসংখ্যা |
1 − 10 | 0.5 − 10.5 | 77.5 | 12 |
11 − 20 | 10.5 − 20.5 | 82.5 | 18 |
21 − 30 | 20.5 − 30.5 | 87.5 | 22 |
31 − 40 | 30.5 − 40.5 | 95 | 10 |
41 − 50 | 40.5 − 50.5 | 102.5 | 8 |
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 0.5 একক এবং y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 10 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে ABCDEFG বহুভুজ অঙ্কন করা হল : –
12. আমাদের গ্রামে সকল নারীদের স্বাক্ষর করার বিশেষ ব্যাবস্থা নেওয়া হবে। তাই আমরা নীচের তথ্যটি সংগ্রহ করেছি।
বয়স | 10 − 15 | 15 − 20 | 20 − 25 | 25− 30 | 30 − 35 |
স্বাক্ষরহীনের সংখ্যা | 40 | 90 | 100 | 60 | 160 |
আমি উপরের রাশি তথ্যটির পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
সমাধানঃ
শ্রেণি | মধ্যমান | পরিসংখ্যা |
10 − 15 | 12.5 | 40 |
15 − 20 | 17.5 | 90 |
20 − 25 | 22.5 | 100 |
25 − 30 | 27.5 | 60 |
30 − 35 | 32.5 | 160 |
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য 0.5 একক এবং y অষ্ক বল্লাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 1 টি বাহুর দৈর্ঘ্য 2 একক ধরে ABCDEFG বহুভুজ অঙ্কন করা হল : –
13. গত মাসে আমাদের কলকাতা ফুটবল-লিগে দলগুলির দেওয়া গােলের পরিসংখ্যা নীচে লিখেছি।
স্কোর | 0 | 1 | 2 | 3 | 4 | 5 | 6 |
পরিসংখ্যা | 15 | 20 | 12 | 8 | 6 | 3 | 1 |
উপরের রাশি তথ্য উপস্থাপনের জন্য একটি পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করি।
সমাধানঃ
শ্রেণিসীমানা | মধ্যমান | পরিসংখ্যা |
0 − 1 | 0.5 | 15 |
1 − 2 | 1.5 | 20 |
2 − 3 | 2.5 | 12 |
3 − 4 | 3.5 | 8 |
4 − 5 | 4.5 | 6 |
5 − 6 | 5.5 | 3 |
6 − 7 | 6.5 | 1 |
x -অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 20 টি বাহুর দৈর্ঘ্য 1 একক এবং y অষ্ক বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতি 5 টি বাহুর দৈর্ঘ্য 1 একক ধরে ABCDEFGHI বহুভুজ অঙ্কন করা হল : –
14. বহু বিকরীয় প্রশ্ন (M.C.Q) :
(i) একটি আয়তলেখর প্রতিটি আয়তক্ষেত্রর ক্ষেত্রফল সমানুপাতী হবে
(a) ওই শ্রেণির মধ্যবিন্দুর সাথে
(b) ওই শ্রেণির শ্রেণি দৈর্ঘ্যের সাথে
(c) ওই শ্রেণির সরিসংখার সাথে
(d) ওই শ্রেণির ক্রমযৌগিক পরিসংখ্যার সাথে
Ans : (c) ওই শ্রেণির পরিসংখ্যার সাথে
(ii) একটি পরিসংখ্যা বহুভুজ অঙ্কন করা হয় শ্রেণির পরিসংখ্যা এবং
(a) শ্রেণির উচ্চ সীমানা দ্বারা
(b) শ্রেণির নিম্ন সীমানা দ্বারা
(c) শ্রেণির মধ্যমান দ্বাৰা
(d) শ্রেণির যেকোনাে মান দ্বারা
Ans : (c) শ্রেণির মধ্যমান দ্বারা
(iii) আয়তলেখ অঙ্কনের ক্ষেত্রে শ্রেণি সীমানা নেওয়া হয়
(a) y-অক্ষ বরাবর
(b) x-অক্ষ বরাবর
(c) x-অক্ষ এবং y-অক্ষ উভয় বরাবর
(d) x-অক্ষ এবংy-অষ্ক উওযেৰ মধ্যে
Ans : (b) x-অক্ষ বরাবর
(iv) আয়তলেখ অঙ্কনের ক্ষেত্রে প্রতিটি শ্রেণির আয়তক্ষেত্রের ভূমি হয়
(a) পরিসংখ্যা
(b) শ্রেণি সীমানা
(c) প্রসার
(d) শ্রেণি দৈর্ঘ্য
Ans : (d) শ্রেণি দৈর্ঘ্য
(v) একটি আয়তলেখ বিন্যস্ত তথ্যের লৈখিক প্রকাশ যার শ্রেণি -সীমানা এবং পরিসংখ্যা নেওয়া হয় যথাক্রমে
(a) উল্লম্ব ও অনুভূমিক অক্ষ বরাবর
(b) কেবলমাত্র উল্লম্ব অক্ষ বরাবর
(c) কেবলমাত্র অনুভূমিক অক্ষ বরাবর
(d) অনুভূমিক ও উল্লম্ব অক্ষ বরাবর
Ans : (d) অনুভূমিক ও উল্লম্ব অক্ষ বরাবর
Koshe dekhi 11.2 class 9
Support Me
If you like my work then you can Support me by contributing a small amount which will help me a lot to grow my Website. It’s a request to all of you. You can donate me through phone pay / Paytm/ Gpay on this number 7980608289 or by the link below :
and visit Our website : learningscience.co.in
গণিত প্রকাশ (দশম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রকাশ (নবম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণী) সম্পূর্ণ সমাধান
জীবন বিজ্ঞান (দশম শ্রেণী) (Life Science)
Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9, Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9, Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9,Koshe dekhi 11.2 Class 9