Koshe Dekhi 22.1 Class 6 |
Koshe Dekhi 22.1 Class 6
1. নীচের কোন কোন ক্ষেত্রে সরলরেখা দুটি পরস্পর লম্বভাবে আছে লেখার চেষ্টা করি –
(a) সমাধানঃ সরলরেখা দুটি পরস্পর সমান্তরাল। 1. নীচের কোন কোন ক্ষেত্রে সরলরেখা দুটি পরস্পর লম্বভাবে আছে লেখার চেষ্টা করি – (b) সমাধানঃ সরলরেখা দুটি পরস্পর লম্বভাবে আছে। 1. নীচের কোন কোন ক্ষেত্রে সরলরেখা দুটি পরস্পর লম্বভাবে আছে লেখার চেষ্টা করি – (c) সমাধানঃ সরলরেখা দুটি পরস্পর লম্বভাবে আছে। |
2. শূন্যস্থান পূরণ করি –
(a) বিকেল 3 টে বাজলে ঘড়ির ঘণ্টার কাঁটা ও মিনিটের কাঁটা ভাবে থাকে। সমাধানঃ লম্ব 2. শূন্যস্থান পূরণ করি – (b) পাড়ার সােজা ল্যাম্পপােস্টটা ভূমির সাথে ভাবে আছে। সমাধানঃ লম্ব |
3. আমি আমার দেখা দুটি জিনিসের নাম লিখি যারা পরস্পর লম্বভাবে আছে [নিজে করি]।
সমাধানঃ (i) আমার বাড়ির পাশের ল্যাম্পপোস্টটি ভূমির সাথে লম্বভাবে দাঁড়িয়ে আছে। |
4. AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 4 সেমি.; এই AB সরলরেখাংশের উপর O একটি বিন্দু নিলাম যাতে AO = 1 সেমি. ও OB = 3 সেমি. হয়। এবার O বিন্দুতে AB সরলরেখাংশের উপর সেট স্কোয়ারের সাহায্যে MO লম্ব আঁকি।
সমাধানঃ |
5. PQ একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 4 সেমি.। এই PQ সরলরেখাংশের উপর O একটি বিন্দু নিলাম। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে O বিন্দুতে PQ সরলরেখাংশের উপর OM লম্ব আঁকি।
সমাধানঃ PQ সরলরেখার ওপর O যেকোনো একটি বিন্দু। O বিন্দু থেকে PQ সরলরেখার ওপর OM লম্ব অঙ্কন করা হলো। |
6. XY একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি.। এই XY সরলরেখাংশের বাইরে একটি বিন্দু P নিলাম। সেট স্কোয়ারের সাহায্যে P বিন্দু থেকে XY সরলরেখাংশের উপর PL লম্ব আঁকি।
সমাধানঃ |
7. AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 8 সেমি.। এই AB সরলরেখাংশের উপরে একটি বিন্দু P নিলাম। যাতে AP = 3 সেমি. ও PB = 5 সেমি. হয়। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে P বিন্দুতে AB সরলরেখাংশের উপর PL লম্ব আঁকি।
সমাধানঃ |
8. একটি সরলরেখাংশ AB অঙ্কন করি যার দৈর্ঘ্য 6 সেমি.। এই সরলরেখাংশের বাইরে একটি বিন্দু K নিই। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে K বিন্দু থেকে AB সরলরেখাংশের উপর KL লম্ব আঁকি।
সমাধানঃ |
9. স্কেল ও পেনসিলের সাহায্যে একটি ত্রিভুজ ABC আঁকি। এই ত্রিভুজের শীর্ষবিন্দু A, B ও C থেকে যথাক্রমে BC, AC ও AB বাহুর উপরে যথাক্রমে তিনটি লম্ব AP, BQ ও CR আঁকি। দেখি AP, BQ ও CR সরলরেখাংশ তিনটি সমবিন্দু কিনা।
সমাধানঃ ABC ত্রিভুজের AP, BQ ও CR লম্ব তিনটি সমবিন্দু। |
10. সেট স্কোয়ারের সাহায্যে ABC একটি সমকোণী ত্রিভুজ আঁকি যার ∠ABC = 90°; B বিন্দু থেকে অতিভুজ AC -এর উপর একটি লম্ব আঁকি। ত্রিভুজে A, B ও C বিন্দু থেকে বিপরীত বাহুগুলির উপর লম্ব তিনটি কোনাে বিন্দুতে মিলিত হচ্ছে কিনা দেখি এবং কোনাে বিন্দুতে মিলিত হলে সেই বিন্দুটির নাম লিখি।
সমাধানঃ ABC ত্রিভুজের ∠ABC = 90°; B বিন্দু থেকে অতিভুজ AC-এর ওপর BD লম্ব অঙ্কন করা হলো। A, B ও C বিন্দু থেকে বিপরীত বাহুগুলির ওপর লম্ব তিনটি B বিন্দুতে মিলিত হয়েছে। |
11. একটি সরলরেখার উপর একটি নির্দিষ্ট বিন্দুতে টি লম্ব অঙ্কন করা যায়।
সমাধানঃ এক |
12. একটি সরলরেখার বাইরের কোনাে নির্দিষ্ট বিন্দু থেকে ওই সরলরেখার উপর (একটিই/একটির বেশি) লম্ব অঙ্কন করা যায়।
সমাধানঃ একটিই |
13. একটি সরলরেখাংশ AB অঙ্কন করি। এই সরলরেখাংশের উপর যেকোনাে দুটি বিন্দু P ও Q নিই। P ও Q বিন্দু দুটিতে AB সরলরেখাংশের উপর যথাক্রমে দুটি লম্ব PM ও QN আঁকি। দেখি PM ও QN সরলরেখাংশ দুটি পরস্পরছেদী না সমান্তরাল।
সমাধানঃ দেখছি PM ও QN সরলরেখা দুটি সমান্তরাল। |
14. 4 সেমি. দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ অঙ্কন করি। ওই দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত আঁকি। বৃত্তের কেন্দ্রের নাম দিই O; ব্যাস ছাড়া স্কেল ও পেনসিলের সাহায্যে একটি জ্যা AB আঁকি।O বিন্দু থেকে AB জ্যা -এর উপর একটি লম্ব OM আঁকি। AM ও BM সরলরেখাংশের দৈর্ঘ্য স্কেলের সাহায্যে মেপে AM ও BM সরলরেখাংশের সম্পর্ক লিখি।
সমাধানঃ 4 সেমি ব্যাসার্ধ্যবিশিষ্ট একটি বৃত্ত অঙ্কন করলাম যার কেন্দ্র হলো O। O বিন্দু থেকে AB জ্যা-এর ওপর OM লম্ব টানা হলো। |
Support Me
If you like my work then you can Support me by contributing a small amount which will help me a lot to grow my Website. It’s a request to all of you. You can donate me through phone pay / Paytm/ Gpay on this number 7980608289 or by the link below :
and visit Our website : learningscience.co.in
গণিত প্রকাশ (দশম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রকাশ (নবম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণী) সম্পূর্ণ সমাধান
জীবন বিজ্ঞান (দশম শ্রেণী) (Life Science)
Thank You
Koshe Dekhi 22.1 Class 6, Koshe Dekhi 22.1 Class 6, Koshe Dekhi 22.1 Class 6, Koshe Dekhi 22.1 Class 6, Koshe Dekhi 22.1 Class 6.