Koshe dekhi 18.2 class 6
Koshe dekhi 18.2 class 6
1. হিসাব করে দেখি শূন্য ছাড়া কোন ক্ষুদ্রতম পূর্ণবর্গ সংখ্যা 12, 16, 20 ও 24 দ্বারা বিভাজ্য।
সমাধানঃ
12, 16, 20 ও 24 কে মৌলিক উৎপাদকে বিশ্লেষণ করে পাই,
12, 16, 20 ও 24 এর ল.সা.গু
= 2 × 2 × 2 × 2 × 3 × 5
= 22 × 22 × 3 × 5
= 240
∴ 12, 16, 20 ও 24 এর ল.সা.গু পূর্ণবর্গ সংখ্যা নয়।
∴ ক্ষুদ্রতম ধনাত্মক পূর্ণবর্গ সংখ্যা পাওয়ার জন্য 12, 16, 20 ও 24 এর ল.সা.গু কে 3 × 5 = 15 দিয়ে গুণ করতে হবে।
∴ ক্ষুদ্রতম ধনাত্মক পূর্ণবর্গ সংখ্যাটি হল
= 240 × 15
= 3600
উত্তরঃ নির্ণেয় ক্ষুদ্রতম পূর্ণবর্গ সংখ্যাটি হল 3600 যা 12, 16, 20 ও 24 দ্বারা বিভাজ্য।
Koshe dekhi 18.2 class 6
Koshe dekhi 18.2 class 6
2. দুটি ধনাত্মক সংখ্যার গুণফল 98 এবং বড় সংখ্যাটি ছােটো সংখ্যাটির 2 গুণ। হিসাব করে দেখি সংখ্যা দুটি কী কী।
সমাধানঃ
ধরি, ছােটো সংখ্যাটি x এবং বড় সংখ্যাটি 2x
প্রশ্নানুসারে,
x × 2x = 98
2x2 = 98
x2 = 49
∴ x = ± 7
প্রশ্নানুযায়ী সংখ্যা দুটি ধনাত্মক,
সুতরাং,
x = 7 ও
2x = 2 × 7 = 14
উত্তরঃ নির্ণেয় ধনাত্মক সংখ্যা দুটি হল 7 ও 14
Koshe dekhi 18.2 class 6
Koshe dekhi 18.2 class 6
3. কোন ক্ষুদ্রতম পূর্ণবর্গসংখ্যার একটি উৎপাদক 17.
সমাধানঃ
নির্ণেয় ক্ষুদ্রতম পূর্ণবর্গসংখ্যাটি হবে 17 এর বর্গ।
অর্থাৎ,
172
= 289
উত্তরঃ নির্ণেয় ক্ষুদ্রতম পূর্ণবর্গসংখ্যাটি হল 289 যার একটি উৎপাদক 17
Koshe dekhi 18.2 class 6
Koshe dekhi 18.2 class 6
4. 10, 15, 20 ও 30 দ্বারা বিভাজ্য ক্ষুদ্রতম পূর্ণবর্গ সংখ্যা শূন্য ছাড়া নির্ণয় করি। ওই সংখ্যাগুলি দিয়ে বিভাজ্য পরের পূর্ণবর্গ সংখ্যা কোনটি তা লিখি।
সমাধানঃ
10, 15, 20 ও 30 কে মৌলিক উৎপাদকে বিশ্লেষণ করে পাই,
10, 15, 20 ও 30 এর ল.সা.গু
= 2 × 2 × 3 × 5
= 22 × 3 × 5
= 60
∴ 10, 15, 20 ও 30 এর ল.সা.গু পূর্ণবর্গ সংখ্যা নয়।
∴ ক্ষুদ্রতম ধনাত্মক পূর্ণবর্গ সংখ্যা পাওয়ার জন্য 10, 15, 20 ও 30 এর ল.সা.গু কে 3 × 5 = 15 দিয়ে গুণ করতে হবে।
∴ ক্ষুদ্রতম ধনাত্মক পূর্ণবর্গ সংখ্যাটি হল
= 60 × 15
= 900 (উত্তর)
যেহেতু, 10, 15, 20 ও 30 সংখ্যাগুলির ক্ষুদ্রতম মৌলিক উৎপাদক হল 2
10, 15, 20 ও 30 সংখ্যাগুলি দ্বারা বিভাজ্য 900 এর পরের পূর্ণবর্গ সংখ্যাটি হবে
= 900 × 22
= 900 × 4
= 3600 (উত্তর)
Koshe dekhi 18.2 class 6
Koshe dekhi 18.2 class 6
5. নীচের সংখ্যাগুলি হিসাব করে ঠিকমতাে ঘরে লিখি।
20, 27, 50, 75, 100, 108, 144, 169, 180, 256
পূর্ণবর্গ সংখ্যা | পূর্ণবর্গ সংখ্যা নয় | ক্ষুদ্রতম কোন ধনাত্মক পূর্ণসংখ্যা দিয়ে গুণ করলে পূর্ণবর্গ সংখ্যা হবে |
সমাধানঃ
i) 20
= 2 × 2 × 5
= 22 × 5
ii) 27
= 3 × 3 × 3
= 32 × 3
iii) 50
= 2 × 5 × 5
= 52 × 2
iv) 75
= 3 × 5 × 5
= 52 × 3
v) 100
= 2 × 2 × 5 × 5
= 22 × 52
vi) 108
= 2 × 2 × 3 × 3 × 3
= 22 × 32 × 3
vii) 144
= 2 × 2 × 2 × 2 × 3 × 3
= 22 × 22 × 32
viii) 169
= 13 × 13
= 132 × 132
ix) 180
= 2 × 2 × 3 × 3 × 5
= 22 × 32 × 5
x) 256
= 2 × 2 × 2 × 2 × 2 × 2 × 2 × 2 × 2 × 2
= 22 × 22 × 22 × 22 × 22
পূর্ণবর্গ সংখ্যা | পূর্ণবর্গ সংখ্যা নয় | ক্ষুদ্রতম কোন ধনাত্মক পূর্ণসংখ্যা দিয়ে গুণ করলে পূর্ণবর্গ সংখ্যা হবে |
20 | 5 | |
27 | 3 | |
50 | 2 | |
75 | 3 | |
100 | ||
108 | 3 | |
144 | ||
169 | ||
180 | 5 | |
256 |
6. এবছরে নেতাজির জন্মদিবসে আমাদের শারীরশিক্ষার শিক্ষক উপস্থিত ছাত্রদের 18, 24 ও 27 সারিতে দাঁড় করিয়ে কুচকাওয়াজ করিয়েছেন। এক সময়ে তাদের নিরেট বর্গক্ষেত্রাকারেও সাজিয়েছেন। ওইদিন আমরা কমপক্ষে কতজন বিদ্যালয়ে গিয়েছিলাম হিসাব করি।
সমাধানঃ
18, 24 ও 27 কে মৌলিক উৎপাদকে বিশ্লেষণ করে পাই,
18, 24 ও 27 এর ল.সা.গু
= 2 × 2 × 3 × 3 × 2 × 3
= 22 × 32 × 2 × 3
= 216
উপস্থিত ছাত্রদের বর্গক্ষেত্রাকারে সাজাতে গেলে ছাত্রসংখ্যাকে পূর্ণবর্গ হতে হবে।
যেহেতু, 18, 24 ও 27 এর ল.সা.গু পূর্ণবর্গ সংখ্যা নয় সুতরাং পূর্ণবর্গ সংখ্যা পাওয়ার জন্য
18, 24 ও 27 এর ল.সা.গু কে 2 × 3 = 6 দিয়ে গুণ করতে হবে।
∴ পূর্ণবর্গ সংখ্যাটি হল
= 216 × 6
= 1296
উত্তরঃ নেতাজির জন্মদিবসের দিন আমরা কমপক্ষে 1296 জন বিদ্যালয়ে গিয়েছিলাম।
Koshe dekhi 18.2 class 6
Koshe dekhi 18.2 class 6
7. দুটি ধনাত্মক সংখ্যার গুণফল 147; বড় সংখ্যাটি ছােটো সংখ্যার 3 গুণ। সংখ্যা দুটি কী কী হিসাব করি।
সমাধানঃ
ধরি, ছােটো সংখ্যাটি x এবং বড় সংখ্যাটি 3x
প্রশ্নানুসারে,
x × 3x = 147
3x2 = 147
x2 = 49
∴ x = ± 7
প্রশ্নানুযায়ী সংখ্যা দুটি ধনাত্মক,
সুতরাং,
ছােটো সংখ্যাটি x = 7
এবং বড় সংখ্যাটি 3x = 3 × 7 = 21
উত্তরঃ নির্ণেয় ধনাত্মক সংখ্যা দুটি হল 7 ও 21
8. মানের ঊর্ধ্বক্রমে সাজাই –
সমাধানঃ
= 6 + 5
= 11
= 7 + 3
= 10
= 5 + 10
= 15
= 2 + 4
= 6
উত্তরঃ মানের ঊর্ধ্বক্রমে সাজালে হয়
9. তিনটি ধনাত্মক সংখ্যার প্রথম ও দ্বিতীয়টির গুণফল 24; দ্বিতীয় ও তৃতীয়টির গুণফল 48; এবং প্রথম ও তৃতীয়টির গুণফল 32; সংখ্যা তিনটি কী কী হবে হিসাব করি।
সমাধানঃ
ধরি, প্রথম ধনাত্মক সংখ্যাটি হল a,
দ্বিতীয় ধনাত্মক সংখ্যাটি হল b
এবং তৃতীয় ধনাত্মক সংখ্যাটি হল c
প্রশ্নানুসারে,
ab = 24 ……(i)
bc = 48 ……(ii)
ca = 32 ……(iii)
(i) × (ii) × (iii) করে পাই,
ab × bc × ca = 24 × 48 × 32
বা, a2 b2 c2 = 24 × 48 × 32
বা,
বা,
বা,
বা, abc = 2 × 2 × 3 × 2 × 2 × 2 × 2
∴ abc = 192 ……(iv)
(iv) ÷ (i) করে পাই,
∴ c = 8
(ii) নং সমীকরণে c এর মান বসিয়ে পাই,
b × 8 = 48
বা,
∴ b = 6
(iii) নং সমীকরণে c এর মান বসিয়ে পাই,
a × 8 = 32
বা,
∴ a = 4
উত্তরঃ নির্ণেয় ধনাত্মক সংখ্যা তিনটি হল 4, 6 এবং 8
10. প্রজাতন্ত্র দিবসে শারীর শিক্ষার শিক্ষক মহাশয় সমস্ত ছাত্রছাত্রীদের নিয়ে বিভিন্ন সময়ে 12, 15 ও 20 সারিতে দাঁড় করিয়ে নানা কুচকাওয়াজ করান। একসময় ছাত্রছাত্রীদের নিরেট বর্গাক্ষেত্রাকার করেও সাজান। ওই দিন কমপক্ষে কতজন ছাত্রছাত্রী বিদ্যালয়ে উপস্থিত ছিল হিসাব করি।
সমাধানঃ
12, 15 ও 20 কে মৌলিক উৎপাদকে বিশ্লেষণ করে পাই,
12, 15 ও 20 এর ল.সা.গু
= 2 × 2 × 3 × 5
= 22 × 3 × 5
= 60
উপস্থিত ছাত্রদের বর্গক্ষেত্রাকারে সাজাতে গেলে ছাত্রসংখ্যাকে পূর্ণবর্গ হতে হবে।
যেহেতু, 12, 15 ও 20 এর ল.সা.গু পূর্ণবর্গ সংখ্যা নয় সুতরাং পূর্ণবর্গ সংখ্যা পাওয়ার জন্য
12, 15 ও 20 এর ল.সা.গু কে 3 × 5 = 15 দিয়ে গুণ করতে হবে।
∴ পূর্ণবর্গ সংখ্যাটি হল
= 60 × 15
= 900
উত্তরঃ প্রজাতন্ত্র দিবসের দিন কমপক্ষে 900 জন ছাত্রছাত্রী বিদ্যালয়ে উপস্থিত ছিল।
Koshe dekhi 18.2 class 6
Support Me
If you like my work then you can Support me by contributing a small amount which will help me a lot to grow my Website. It’s a request to all of you. You can donate me through phone pay / Paytm/ Gpay on this number 7980608289 or by the link below :
and visit Our website : learningscience.co.in
গণিত প্রকাশ (দশম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রকাশ (নবম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণী) সম্পূর্ণ সমাধান
জীবন বিজ্ঞান (দশম শ্রেণী) (Life Science)