Koshe dekhi 5.2 class 6
Koshe dekhi 5.2 class 6
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(a) 10a
সমাধানঃ
10a সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
a এর 10 গুণ। (উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(b) a + c
সমাধানঃ
a + c সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
a ও c এর সমষ্টি। (উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(c) x − y
সমাধানঃ
x − y সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
x ও y এর অন্তরফল। (উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(d) 9x + 2
সমাধানঃ
9x + 2 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
x এর 9 গুণের সাথে 2 এর সমষ্টি। (উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(e) x + y + z
সমাধানঃ
x + y + z সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
x , y ও z এর সমষ্টি।(উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(f) 3x − 7
সমাধানঃ
3x − 7 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
x এর 3 গুণের থেকে 7 কম। (উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(g)
সমাধানঃ
সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
p এর এক তৃতীয়াংশ থেকে 4 কম। (উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(h) x > 6
সমাধানঃ
x > 6 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
x, 6 এর থেকে বড়ো। (উত্তর)
1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –
(i)
সমাধানঃ
সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয়
p, 9 এর থেকে বড়ো নয়। (উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(a) x ও 7 -এর যােগফল।
সমাধানঃ
” x ও 7 -এর যােগফল “
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
x + 7 (উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(b) y থেকে 9 বিয়ােগ।
সমাধানঃ
” y থেকে 9 বিয়ােগ ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
y − 9 (উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(c) a -কে 3 দিয়ে গুণ।
সমাধানঃ
” a -কে 3 দিয়ে গুণ ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
3a (উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(d) x, 13 -এর চেয়ে বড়াে।
সমাধানঃ
” x, 13 -এর চেয়ে বড়াে ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
x > 13 (উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(e) y, 5 -এর সমান নয়।
সমাধানঃ
” y, 5 -এর সমান নয় ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
(উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(f) x -কে 8 দিয়ে ভাগ।
সমাধানঃ
” x -কে 8 দিয়ে ভাগ ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
x ÷ 8 বা (উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(g) p -এর 10 গুণের সাথে 7 -এর সমষ্টি।
সমাধানঃ
” p -এর 10 গুণের সাথে 7 -এর সমষ্টি ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
10p + 7 (উত্তর)
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(h) x -এর 3 গুণের থেকে 8 বিয়ােগ।
সমাধানঃ
” x –এর 3 গুণের থেকে 8 বিয়ােগ ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
3x − 8 (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(i) x ও y -এর যােগফল।
সমাধানঃ
” x ও y -এর যােগফল ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
x + y (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(j) x ও y গুণফল।
সমাধানঃ
” x ও y গুণফল ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
xy (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(k) x, y -এর চেয়ে ছােটো।
সমাধানঃ
” x, y –এর চেয়ে ছােটো ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
x < y (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –
(l) b, 8 -এর থেকে ছােটো নয়।
সমাধানঃ
” b, 8 -এর থেকে ছােটো নয় ”
এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয়
(উত্তর)
Koshe dekhi 5.2 class 6
3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –
(i) x + 5, x − 5, 5x
সমাধানঃ
x + 5 = x ও 5 এর সমষ্টি,
x − 5 = x থেকে 5 বিয়োগ,
5x = x এর 5 গুণ (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –
(ii) 2p + 3, 2p − 3, 3p + 2, 3p − 2
সমাধানঃ
2p + 3 = p এর দ্বিগুণের সাথে 3 এর সমষ্টি,
2p − 3 = p এর দ্বিগুণ থেকে 3 বিয়োগ,
3p + 2 = p এর তিনগুণের সাথে 2 এর সমষ্টি,
3p − 2 = p এর তিনগুণ থেকে 2 বিয়োগ। (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –
(iii) চল x ও ধ্রুবক 6 সংখ্যা নিয়ে চারটি আলাদা আলাদা সংখ্যামালা নিজে তৈরি করি ও কীভাবে তৈরি করলাম লিখে তাদের মধ্যে পার্থক্য খুঁজি।
সমাধানঃ
চল x ও ধ্রুবক 6 সংখ্যা নিয়ে চারটি আলাদা আলাদা সংখ্যামালা গঠন :
5x + 6 = x এর পাঁচগুণ এর সাথে 6 এর সমষ্টি,
2x − 6 = x এর দ্বিগুণ থেকে 6 বিয়োগ,
x > 6 = x এর মান 6 এর থেকে বেশি,
= x এর মান 6 এর থেকে কম নয়। (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –
(iv) একটি চলসংখ্যা x ও দুটি আলাদা ধ্রুবক 9 ও দিয়ে চার রকমের আলাদা আলাদা বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি।
সমাধানঃ
একটি চলসংখ্যা x ও দুটি আলাদা ধ্রুবক 9 ও 4 দিয়ে চার রকমের আলাদা আলাদা বীজগাণিতিক সংখ্যামালা গঠন :
9x + 4 = x এর 9 গুণের সাথে 4 এর সমষ্টি,
4x + 9 = x এর 4 গুণের সাথে 9 এর সমষ্টি,
9x − 4 = x এর 9 গুণ থেকে 4 বিয়োগ,
4x − 9 = x এর 4 গুণ থেকে 9 বিয়োগ। (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –
(v) দুটি যে কোনাে চল ও একটি যে কোনাে ধ্রুবক নিয়ে যে কোনাে চার রকমের সংখ্যামালা তৈরি করি ও সেই সংখ্যাগুলির মধ্যে পার্থক্য খুঁজি। [নিজে করি]।
সমাধানঃ
ধরি, দুটি চল a ও b এবং একটি ধ্রুবক 7 নিয়ে চার রকমের সংখ্যামালা গঠন :
a + b + 7 = a, b এবং 7 এর সমষ্টি,
7a − b = a এর সাতগুণ থেকে b বিয়োগ,
a − 7b = a থেকে b এর সাতগুণ বিয়োগ,
a + b − 7 = a ও b এর সমষ্টি থেকে 7 বিয়োগ। (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
4. বামপক্ষের সাথে ডানপক্ষ বুঝে মেলাই –
সমাধানঃ
বামপক্ষ | ডানপক্ষ |
x + y = y + x | যোগের বিনিময় নিয়ম |
4a একক [বর্গক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য a একক ] | বর্গক্ষেত্রের পরিসীমা |
x × y = y × x | গুণের বিনিময় নিয়ম |
2 (a + b) একক [আয়তক্ষেত্রের দৈর্ঘ্য a একক ও প্রস্থ b একক ] | আয়তক্ষেত্রের পরিসীমা |
p ×(m + n) = p × m + p × n | বিচ্ছেদ নিয়ম |
(উত্তর)
5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –
(a) মুক্তির এখন বয়স x বছর। 4 বছর পরে মুক্তির বয়স হবে বছর।
সমাধানঃ
মুক্তির বর্তমান বয়স x বছর হলে,
4 বছর পরে মুক্তির বয়স হবে = (x + 4) বছর। (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –
(b) ফিরােজের এখন বয়স y বছর। 7 বছর আগে ফিরােজের বয়স ছিল বছর।
সমাধানঃ
ফিরােজের বর্তমান বয়স y বছর হলে,
7 বছর আগে ফিরােজের বয়স ছিল = (y − 7) বছর। (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –
(c) কুমুদের বাগানে x টি গাঁদাফুলের চারাগাছ আছে। কিন্তু সাহিদার বাগানে কুমুদের বাগানের চারাগাছের তিনগুণ গাঁদাফুলের চারা আছে। সাহিদার বাগানে আছে টি চারাগাছ।
সমাধানঃ
প্রদত্ত,
কুমুদের বাগানে গাঁদাফুলের চারাগাছ আছে x টি,
এবং সাহিদার বাগানে গাঁদাফুলের চারাগাছ আছে কুমুদের বাগানের চারাগাছের তিনগুণ।
∴ সাহিদার বাগানে গাঁদাফুলের চারাগাছ আছে
= x × 3
= 3x টি (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –
(d) দুর্গানগরের পাড়ার রাস্তা সারানাের জন্য চাঁদা তােলা হলাে। হাবিব x টাকা চাঁদা দিল। কিন্তু মুসকান, হাবিবের দ্বিগুণ অপেক্ষা 10 টাকা বেশি চাঁদা দিল। মুসকান চাঁদা দিল টাকা।
সমাধানঃ
প্রদত্ত,
হাবিব রাস্তা সারানাের জন্য চাঁদা দিয়েছে x টাকা
এবং মুসকান দিয়েছে, হাবিবের দ্বিগুণ অপেক্ষা 10 টাকা বেশি চাঁদা।
∴ মুসকান চাঁদা দিল
= (x × 2 + 10) টাকা
= (2x + 10) টাকা (উত্তর)
5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –
(e) ডেভিডের উচ্চতা আমিনুরের থেকে 3 সেমি. কম। আমিনুরের উচ্চতা x সেমি. হলে ডেভিডের উচ্চতা সেমি.।
সমাধানঃ
প্রদত্ত,
আমিনুরের উচ্চতা x সেমি.
এবং ডেভিডের উচ্চতা আমিনুরের থেকে 3 সেমি. কম।
∴ ডেভিডের উচ্চতা
= (x − 3) সেমি. (উত্তর)
Koshe dekhi 5.2 class 6
6. নিজে গল্প তৈরি করি –
সমাধানঃ
a) (x + 18) টাকা | আমার খাতার দাম x টাকা। কিন্তু মিহিরের খাতার দাম আমার থেকে 18 টাকা বেশি।তাই মিহিরের খাতার দাম (x + 18) টাকা। |
b) (y − 21) সেমি. | অদিতি তার বাগানে একটি নারকেল গাছের চারা ও একটি লঙ্কা গাছের চারা লাগিয়েছে।নারকেল গাছটির উচ্চতা y সেমি. এবং লঙ্কা গাছটির উচ্চতা, নারকেল গাছটি অপেক্ষা 21 সেমি. কম হলে, লঙ্কা গাছটির উচ্চতা হবে (y − 21) সেমি.। |
c) 5x বছর | দিশার বর্তমান বয়স x বছর।দিশার বাবার বয়স, দিশার বয়সের 5 গুন হলে, দিশার বাবার বয়স 5x বছর। |
d) টি | আমার দাদু লিচু গাছ থেকে p টি লিচু পাড়ল এবং তা আমাদের 4 ভাই বোনের মধ্যে সমান ভাগে ভাগ করে দিল। তাহলে আমরা প্রত্যেকে লিচু পেলাম টি করে। |
e) (2x + 3) মিটার | খুশির জন্য একটি জামা তৈরী করতে x মিটার কাপড় লাগে। কিন্তু তার মার জন্য জামা তৈরী করতে খুশির জামার দ্বিগুণ অপেক্ষা 3 মিটার বেশি কাপড় লাগে।সুতরাং, খুশির মার জন্য জামা তৈরী করতে মোট কাপড়ের প্রয়োজন (2x + 3) মিটার। |
f) (3x − 5) ঘন্টা | মণীশ প্রত্যহ x ঘন্টা পড়াশুনা করে এবং মনালী প্রত্যহ মণীশের তিনগুণ অপেক্ষা 5 ঘন্টা কম পড়াশুনা করে। তাহলে, মনালী প্রত্যহ পড়াশুনা করে (3x − 5) ঘন্টা। |
(উত্তর)
Koshe dekhi 5.2 class 6
Support Me
If you like my work then you can Support me by contributing a small amount which will help me a lot to grow my Website. It’s a request to all of you. You can donate me through phone pay / Paytm/ Gpay on this number 7980608289 or by the link below :
and visit Our website : learningscience.co.in
গণিত প্রকাশ (দশম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রকাশ (নবম শ্রেণী) সম্পূর্ণ সমাধান
গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণী) সম্পূর্ণ সমাধান
জীবন বিজ্ঞান (দশম শ্রেণী) (Life Science)
koshe dekhi 5.2 class 6