Fri. Mar 29th, 2024

Koshe dekhi 5.2 class 6

Koshe dekhi 5.2 class 6

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(a) 10a

সমাধানঃ 

10a সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

a এর 10 গুণ। (উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(b) a + c

সমাধানঃ 

a + c সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

a ও c এর সমষ্টি। (উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(c) xy

সমাধানঃ 

xy সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

xy এর অন্তরফল। (উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(d) 9x + 2

সমাধানঃ 

9x + 2 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

এর 9 গুণের সাথে 2 এর সমষ্টি। (উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(e) x + y + z

সমাধানঃ 

x + y + z সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

x , y z এর সমষ্টি।(উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(f) 3x − 7

সমাধানঃ 

3x − 7 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

x এর 3 গুণের থেকে 7 কম। (উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(g) {\color{Blue} \frac{p}{3}-4}

সমাধানঃ 

\frac{p}{3}-4 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

p এর এক তৃতীয়াংশ থেকে 4 কম। (উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(h) x > 6

সমাধানঃ 

x > 6 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

x, 6 এর থেকে বড়ো। (উত্তর)

 

1. নীচের সংখ্যামালাগুলি কথায় লিখি –

(i) \small {\color{Blue} p\ngtr 9}

সমাধানঃ 

p\ngtr 9 সংখ্যামালাটি কথায় প্রকাশ করলে হয় 

p, 9 এর থেকে বড়ো নয়। (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(a) x ও 7 -এর যােগফল।

সমাধানঃ 

” x ও 7 -এর যােগফল “

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

x + 7 (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(b) y থেকে 9 বিয়ােগ।

সমাধানঃ 

” y থেকে 9 বিয়ােগ ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

y − 9 (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(c) a -কে 3 দিয়ে গুণ।

সমাধানঃ 

” a -কে 3 দিয়ে গুণ ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

3a (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(d) x, 13 -এর চেয়ে বড়াে।

সমাধানঃ 

” x, 13 -এর চেয়ে বড়াে  ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

x > 13 (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(e) y, 5 -এর সমান নয়।

সমাধানঃ 

” y, 5 -এর সমান নয়  ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

{\color{DarkGreen} y\neq 5} (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(f) x -কে 8 দিয়ে ভাগ।

সমাধানঃ 

” x -কে 8 দিয়ে ভাগ  ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

x ÷ 8 বা  {\color{DarkGreen} \frac{x}{8}} (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(g) p -এর 10 গুণের সাথে 7 -এর সমষ্টি।

সমাধানঃ 

” p -এর 10 গুণের সাথে 7 -এর সমষ্টি ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

10p + 7 (উত্তর)

 

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(h) x -এর 3 গুণের থেকে 8 বিয়ােগ।

সমাধানঃ 

” x –এর 3 গুণের থেকে 8 বিয়ােগ ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

3x − 8 (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(i) xy -এর যােগফল।

সমাধানঃ 

” x ও y -এর যােগফল ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

x + y (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(j) xy গুণফল।

সমাধানঃ 

” x ও y গুণফল  ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

xy (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(k) x, y -এর চেয়ে ছােটো।

সমাধানঃ 

” x, y –এর চেয়ে ছােটো  ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

x < y (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

2. চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি –

(l) b, 8 -এর থেকে ছােটো নয়।

সমাধানঃ 

” b, 8 -এর থেকে ছােটো নয়  ”

এটিকে চিহ্ন ও প্রতীক দিয়ে বীজগাণিতিক সংখ্যামালায় প্রকাশ করলে হয় 

{\color{DarkGreen} b\nless 8} (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –

(i) x + 5, x − 5, 5x

সমাধানঃ 

x + 5 = x ও 5 এর সমষ্টি,

x − 5 = x  থেকে 5 বিয়োগ,

5x = x এর 5 গুণ (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –

(ii) 2p + 3, 2p − 3, 3p + 2, 3p − 2

সমাধানঃ 

2p + 3 = p এর দ্বিগুণের সাথে 3 এর সমষ্টি,

2p − 3 = p এর দ্বিগুণ থেকে 3 বিয়োগ, 

3p + 2 = p এর তিনগুণের সাথে 2 এর সমষ্টি,

3p − 2 = p এর তিনগুণ থেকে 2 বিয়োগ। (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –

(iii) চল  ও ধ্রুবক 6 সংখ্যা নিয়ে চারটি আলাদা আলাদা সংখ্যামালা নিজে তৈরি করি ও কীভাবে তৈরি করলাম লিখে তাদের মধ্যে পার্থক্য খুঁজি।

সমাধানঃ 

চল  ও ধ্রুবক 6 সংখ্যা নিয়ে চারটি আলাদা আলাদা সংখ্যামালা গঠন :

5x + 6 = x এর পাঁচগুণ এর সাথে 6 এর সমষ্টি,

2x − 6 = x এর দ্বিগুণ থেকে 6 বিয়োগ, 

x > 6 = x এর মান 6 এর থেকে বেশি,

x\nless 6 = x এর মান 6 এর থেকে কম নয়। (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –

(iv) একটি চলসংখ্যা  ও দুটি আলাদা ধ্রুবক 9 ও কষে দেখি – 1.4 দিয়ে চার রকমের আলাদা আলাদা বীজগাণিতিক সংখ্যামালা তৈরি করি।

সমাধানঃ 

একটি চলসংখ্যা  ও দুটি আলাদা ধ্রুবক 9 ও 4 দিয়ে চার রকমের আলাদা আলাদা বীজগাণিতিক সংখ্যামালা গঠন :

9x + 4 = x এর 9 গুণের সাথে 4 এর সমষ্টি, 

4x + 9 = x এর 4 গুণের সাথে 9 এর সমষ্টি, 

9x − 4 = x এর 9 গুণ থেকে 4 বিয়োগ,

4x − 9 = x এর 4 গুণ থেকে 9 বিয়োগ। (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

3. নীচের বীজগাণিতিক সংখ্যামালার পার্থক্য খুঁজি –

(v) দুটি যে কোনাে চল ও একটি যে কোনাে ধ্রুবক নিয়ে যে কোনাে চার রকমের সংখ্যামালা তৈরি করি ও সেই সংখ্যাগুলির মধ্যে পার্থক্য খুঁজি। [নিজে করি]।

সমাধানঃ 

ধরি, দুটি চল ab এবং একটি  ধ্রুবক 7 নিয়ে চার রকমের সংখ্যামালা গঠন :

a + b + 7 = a, b এবং 7 এর সমষ্টি,

7ab = a এর সাতগুণ থেকে b বিয়োগ,

a − 7b = a থেকে b এর সাতগুণ বিয়োগ,

a + b − 7 = ab এর সমষ্টি থেকে 7 বিয়োগ। (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

4. বামপক্ষের সাথে ডানপক্ষ বুঝে মেলাই –

বীজনীতিক চলরাশির ধারণা

 

সমাধানঃ 

বামপক্ষ  ডানপক্ষ 
x + y = y + x যোগের বিনিময় নিয়ম 
4a একক [বর্গক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য a একক ] বর্গক্ষেত্রের পরিসীমা 
x × y = y × x গুণের বিনিময় নিয়ম 
2 (a + b) একক [আয়তক্ষেত্রের দৈর্ঘ্য a একক ও প্রস্থ  b একক ] আয়তক্ষেত্রের পরিসীমা 
p ×(m + n) = p × m + p × n বিচ্ছেদ নিয়ম 

(উত্তর)

 

5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –

(a) মুক্তির এখন বয়স  x  বছর। 4 বছর পরে মুক্তির বয়স হবে কষে দেখি – 1.4 বছর।

সমাধানঃ 

মুক্তির বর্তমান বয়স  x  বছর হলে,

4 বছর পরে মুক্তির বয়স হবে = (x + 4) বছর। (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –

(b) ফিরােজের এখন বয়স  বছর। 7 বছর আগে ফিরােজের বয়স ছিল কষে দেখি – 1.4 বছর।

সমাধানঃ 

ফিরােজের বর্তমান বয়স  বছর হলে,

7 বছর আগে ফিরােজের বয়স ছিল = (y − 7) বছর। (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –

(c) কুমুদের বাগানে  x টি গাঁদাফুলের চারাগাছ আছে। কিন্তু সাহিদার বাগানে কুমুদের বাগানের চারাগাছের তিনগুণ গাঁদাফুলের চারা আছে। সাহিদার বাগানে আছে কষে দেখি – 1.4টি চারাগাছ।

সমাধানঃ 

প্রদত্ত,

কুমুদের বাগানে গাঁদাফুলের চারাগাছ আছে x টি,

এবং সাহিদার বাগানে গাঁদাফুলের চারাগাছ আছে কুমুদের বাগানের চারাগাছের তিনগুণ। 

সাহিদার বাগানে গাঁদাফুলের চারাগাছ আছে

= × 3

= 3x টি (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –

(d) দুর্গানগরের পাড়ার রাস্তা সারানাের জন্য চাঁদা তােলা হলাে। হাবিব  x  টাকা চাঁদা দিল। কিন্তু মুসকান, হাবিবের দ্বিগুণ অপেক্ষা 10 টাকা বেশি চাঁদা দিল। মুসকান চাঁদা দিল কষে দেখি – 1.4 টাকা।

সমাধানঃ 

প্রদত্ত,

হাবিব রাস্তা সারানাের জন্য চাঁদা দিয়েছে x  টাকা

এবং মুসকান দিয়েছে, হাবিবের দ্বিগুণ অপেক্ষা 10 টাকা বেশি চাঁদা। 

মুসকান চাঁদা দিল

= (x  × 2 + 10) টাকা

= (2x + 10) টাকা (উত্তর)

 

5. গল্প পড়ি ও ফাঁকা ঘর ভরতি করি –

(e) ডেভিডের উচ্চতা আমিনুরের থেকে 3 সেমি. কম। আমিনুরের উচ্চতা  সেমি. হলে ডেভিডের উচ্চতা কষে দেখি – 1.4 সেমি.।

সমাধানঃ 

প্রদত্ত,

আমিনুরের উচ্চতা  সেমি.

এবং ডেভিডের উচ্চতা আমিনুরের থেকে 3 সেমি. কম।

ডেভিডের উচ্চতা

= (x − 3) সেমি. (উত্তর)

Koshe dekhi 5.2 class 6

6. নিজে গল্প তৈরি করি –

বীজনীতিক চলরাশির ধারণা

সমাধানঃ 

a) (x + 18) টাকা  আমার খাতার দাম x টাকা। কিন্তু মিহিরের খাতার দাম আমার থেকে 18 টাকা বেশি।তাই মিহিরের খাতার দাম (x + 18) টাকা।
b) (y − 21) সেমি. অদিতি তার বাগানে একটি  নারকেল গাছের চারা ও একটি  লঙ্কা গাছের চারা লাগিয়েছে।নারকেল গাছটির উচ্চতা  y সেমি. এবং লঙ্কা গাছটির উচ্চতা, নারকেল গাছটি অপেক্ষা  21 সেমি. কম হলে, লঙ্কা গাছটির উচ্চতা  হবে (y − 21) সেমি.।
c) 5x বছর  দিশার বর্তমান বয়স x বছর।দিশার বাবার বয়স, দিশার বয়সের 5 গুন হলে, দিশার বাবার বয়স 5x বছর। 
d) \frac{p}{4} টি  আমার দাদু লিচু গাছ থেকে p টি লিচু পাড়ল এবং তা আমাদের 4 ভাই বোনের মধ্যে সমান ভাগে ভাগ করে দিল। তাহলে আমরা প্রত্যেকে লিচু পেলাম {\color{DarkGreen} \frac{p}{4}} টি করে। 
e) (2x + 3) মিটার  খুশির জন্য একটি জামা তৈরী করতে x মিটার কাপড় লাগে। কিন্তু তার মার জন্য জামা তৈরী করতে খুশির জামার দ্বিগুণ অপেক্ষা 3 মিটার বেশি কাপড় লাগে।সুতরাং, খুশির মার জন্য জামা তৈরী করতে মোট কাপড়ের প্রয়োজন (2x + 3) মিটার। 
f) (3x − 5) ঘন্টা  মণীশ প্রত্যহ x ঘন্টা পড়াশুনা করে এবং মনালী প্রত্যহ মণীশের তিনগুণ অপেক্ষা 5 ঘন্টা কম পড়াশুনা করে। তাহলে, মনালী প্রত্যহ পড়াশুনা করে (3x − 5) ঘন্টা।

(উত্তর)

Koshe dekhi 5.2 class 6

Support Me

If you like my work then you can Support me by contributing a small amount which will help me a lot to grow my Website. It’s a request to all of you. You can donate me through phone pay / Paytm/ Gpay  on this number 7980608289 or by the link below :

Subscribe my Youtube channel : Science Duniya in Bangla

and    Learning Science

and visit Our website : learningscience.co.in 

গণিত প্রকাশ (দশম শ্রেণী) সম্পূর্ণ সমাধান

গণিত প্রকাশ (নবম শ্রেণী) সম্পূর্ণ সমাধান

গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণী) সম্পূর্ণ সমাধান

জীবন বিজ্ঞান  (দশম শ্রেণী) (Life Science)

Thank You

koshe dekhi 5.2 class 6

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Insert math as
Block
Inline
Additional settings
Formula color
Text color
#333333
Type math using LaTeX
Preview
\({}\)
Nothing to preview
Insert
error: Content is protected !!