Sun. Dec 22nd, 2024

Koshe dekhi 23 Class 8

Koshe dekhi 23 Class 8

Q1. রিহানা খাতায় একটি 10 সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ PQ এঁকেছে। আমি স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে PQ সরলরেখাংশকে সমান পাঁচটি ভাগে ভাগ করি ও প্রতিটি ভাগের দৈর্ঘ্য 2 সেমি পেলাম কিনা স্কেল দিয়ে মেপে যাচাই করি।

সমাধানঃ

Koshe dekhi 23 Class 8

PQ সরলরেখাটিকে আমরা সমান \( 5\) ভাগে ভাগ করে পেলামঃ 
PK = KL = LM = MN = NQ = 2 সেমি.

 

Q2. আজিজ 12 সেমি দৈর্ঘ্যের XY সরলরেখাংশকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সমান কয়েকটি ভাগে ভাগ করবে যাতে প্রতিটি ভাগের দৈর্ঘ্য 2.4 সেমি. হয়। আজিজ XY সরলরেখাংশকে কটি সমান ভাগে ভাগ করবে হিসাব করি ও আমি XY সরলরেখাংশকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে ততগুলি সমান ভাগে ভাগ করি।

সমাধানঃ

আজিজ  12  সেমি. দৈর্ঘ্যের  XY  সরলরেখাংশটিকে সমান \( \frac{12}{2.4}=5\) ভাগে ভাগ করবে। 

Koshe dekhi 23 Class 8

XY সরলরেখাটিকে আমরা সমান  5  ভাগে ভাগ করে পেলামঃ 
XM = MN = NO = OP = PY = 2.4 সেমি.

 

Q3 . আনোয়ারা খাতায় ABC একটি ত্রিভুজ এঁকেছে। BC বাহুকে পেনসিল কম্পাসের সাহায্যে সমদ্বিখণ্ডিত করে AD মধ্যমা এঁকেছে। আমি AD মধ্যমাকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে AE, EF ও FD এই তিনটি সমান অংশে ভাগ করলাম। এবার আমি স্কেলের সাহায্যে B ও F বিন্দু দুটি যোগ করে বাড়িয়ে দিলাম যা AC সরলরেখাংশকে X বিন্দুতে ছেদ করল।
স্কেল দিয়ে মেপে দেখছি, AX = ____ CX [ সংখ্যা বসাই ]

সমাধানঃ

Koshe dekhi 23 Class 8

ABC  ত্রিভুজের AD মধ্যমাকে AE, EF  ও  FD  এই তিনটি সমান অংশে ভাগ করলাম।  BF  কে বধ্বিত করলাম যা  AC  বাহুকে  X  বিন্দুতে ছেদ করেছে। মেপে দেখলাম AX = CX
\(\therefore \) AX = CX

Q4. 12.6 সেমি. দৈর্ঘ্যবিশিষ্ট একটি সরলরেখাংশকে সমান সাতটি ভাগে ভাগ করি। এই অঙ্কনের সাহায্য নিয়ে 7.2 সেমি. বাহুবিশিষ্ট সমবাহু ত্রিভুজ আঁকি।

সমাধানঃ

Koshe dekhi 23 Class 8

AB=12.6 সেমি. সরলরেখাকে সমান সাতটি ভাগে ভাগ করলাম। মেপে দেখলাম প্রতিটি ভাগের দৈর্ঘ্য = 1.8 সেমি.
\( \therefore \) AC = CD = DE = EF = FG = GH = HB = 1.8 

AF = AC + CD + DE + EF
    = (1.8 + 1.8 + 1.8 + 1.8)  সেমি.
    = 7.2 সেমি.

AF = 7.2 সেমি. সরলরেখা দিয়ে  AFX   সমবাহু ত্রিভুজ অঙ্কন করলাম যার প্রতিটি বাহুর দৈর্ঘ্য  7.2  সেমি.

 

Q5. রামুপ্রধান তার আঁকার খাতায় ABCD একটি সামান্তরিক এঁকেছে যার AB = 6 সেমি., BC = 9 সেমি. এবং ∠ABC = 60° . আমি স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে ABCD সামান্তরিকের BD কর্ণের উপর দুটি বিন্দু P ও Q নির্ণয় করি যেন BP = PQ = QD হয়।
এবার A, P; P, C; C,Q এবং Q, A যোগ করে APCQ চতুর্ভুজটি কী ধরনের পেলাম লিখি।

সমাধানঃ

Koshe dekhi 23 Class 8

ABCD একটি সামান্তরিক অঙ্কন করলাম যার  AB = 6 সেমি., BC = 9 সেমি. এবং ∠ABC = 60° । সামান্তরিকের   BD   কর্ণকে সমান তিনটি ভাগে ভাগ করলাম এবং দুটি বিন্দু   P   ও  Q  পেলাম যেখানে  BP = PQ = QD 
A, P;  P, C;  C, Q  এবং  Q, A যোগ করে   APCQ  চতুভুর্টি পেলাম। মেপে দেখলাম  AP = QC  এবং  AQ = PC
\( \therefore \) APCQ  চতুর্ভুজটি একটি সামান্তরিক।

 

Q6. সুজাতা তিনটি সরলরেখাংশ আঁকল যাদের দৈর্ঘ্য যথাক্রমে 4 সেমি., 6 সেমি. ও 10 সেমি.। রাহুল স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে প্রথম সরলরেখাংশকে সমদ্বিখণ্ডিত, দ্বিতীয় সরলরেখাংশকে সমত্রিখণ্ডিত এবং তৃতীয় সরলরেখাংশকে সমান 5টি ভাগে ভাগ করল। শবনম প্রথম সরলরেখাংশের দৈর্ঘ্যের অর্ধেক, দ্বিতীয় সরলরেখাংশের দৈর্ঘ্যের এক-তৃতীয়াংশ ও তৃতীয় সরলরেখাংশের দৈর্ঘ্যের এক-পঞ্চমাংশ নিয়ে একটি ত্রিভুজ PQR আঁকল। শবনমের আঁকা ত্রিভুজটি বাহুভেদে কী ধরনের লিখি।

সমাধানঃ

Koshe dekhi 23 Class 8

প্রথম সরলরেখা   AB   কে সমদ্বিখন্ডিত করে পেলামঃ AP = PB = 2 সেমি.
দ্বিতীয় সরলরেখা  CD  কে সমত্রিখন্ডিত করে পেলামঃ  CE = EF = FD = 2 সেমি.
তৃতীয় সরলরেখা  XY   কে সমান পাঁচটি ভাগে ভাগ করে পেলামঃ  XK = KL = LM = MN = NY = 2 সেমি.

প্রথম সরলরেখাংশের দৈর্ঘ্যের অর্ধেক অর্থাৎ, \( =\frac{4}{2} \) সেমি. = 2 সেমি.
দ্বিতীয় সরলরেখাংশের দৈর্ঘেের এক-তৃতীয়াংশ অর্থাৎ, \( =\frac{6}{3} \) সেমি. = 2 সেমি.
তৃতীয় সরলরেখাংশের দৈর্ঘ্যের এক-পঞ্জমাংশ অর্থাৎ, \( =\frac{10}{5} \) সেমি. = 2 সেমি.

Koshe dekhi 23 Class 8

 

আমি  3  টি  2 সেমি. বাহু নিয়ে  PQR  ত্রিভুজ অঙ্কন করলাম। বাহুভেদে  PQR  ত্রিভুজটি একটি সমবাহু ত্রিভুজ।

 

আরও দেখুনঃ 

গণিত প্রকাশ দশম শ্রেণি – সম্পূর্ণ  সমাধান। 

গণিত প্রকাশ নবম শ্রেণি – সম্পূর্ণ  সমাধান।

গণিত প্রভা অষ্টম শ্রেণি – সম্পূর্ণ সমাধান। 

গণিত প্রভা সপ্তম শ্রেণি – সম্পূর্ণ সমাধান। 

গণিত প্রভা ষষ্ঠ শ্রেণি – সম্পূর্ণ সমাধান। 

Koshe Dekhi 23 Class 8

Support Me

If you appreciate my work and would like to support me, your contribution would be immensely valuable. Even a small amount can make a big difference in helping me grow my website.

You can donate via PhonePe, Paytm, or GPay using the details below:

Phone Number: 7980608289
UPI ID: 7980608289-2@ybl
Name: Prasanta Naskar

Thank you for your support!

 

Subscribe my Youtube channel : Science Duniya in Bangla

and    Learning Science

and visit Our website : learningscience.co.in 

আরও দেখুনঃ 

গণিত প্রকাশ দশম শ্রেণি – সম্পূর্ণ  সমাধান। 

গণিত প্রকাশ নবম শ্রেণি – সম্পূর্ণ  সমাধান।

গণিত প্রভা অষ্টম শ্রেণি – সম্পূর্ণ সমাধান। 

গণিত প্রভা সপ্তম শ্রেণি – সম্পূর্ণ সমাধান। 

গণিত প্রভা ষষ্ঠ শ্রেণি – সম্পূর্ণ সমাধান। 

জীবন বিজ্ঞান  (দশম শ্রেণী) (Life Science)

Thank You

Koshe dekhi 23 Class 8,Koshe dekhi 23 Class 8,Koshe dekhi 23 Class 8,Koshe dekhi 23 Class 8

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Insert math as
Block
Inline
Additional settings
Formula color
Text color
#333333
Type math using LaTeX
Preview
\({}\)
Nothing to preview
Insert
error: Content is protected !!