Mon. Sep 25th, 2023

HS ABTA Test Paper 2023 Geography Page AC 179

HS ABTA Test Paper 2023 Geography Page AC 179

1. সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো (সকল প্রশ্ন আবশ্যিক) :

(i) যে প্রক্রিয়ায় বিভিন্ন প্রাকৃতিক শক্তি ভূ-পৃষ্ঠের উপর ক্রিয়া করে ভূমিরূপের পরিবর্তন ঘটায় তাকে বলে – বহির্জাত প্রক্রিয়া

(ii) ভৌমতলের প্রধান উৎস হল – বৃষ্টিপাত ও তুষারগলা জল

(iii) সমুদ্রতরঙ্গ সৃষ্টির প্রধান কারণ হল – বায়ুপ্রবাহ

 

(iv) কেরলের উপকূলে পুরোদেশীয় বাঁধের পিছনে বহু সংখ্যায় দেখা যায় – ক্যাল

(v) শুষ্ক ক্ষ্যচক্রের শেষ অবস্থায় গঠিত ভূমিরূপকে ‘প্যানফ্যান’ নামে অভিহিত করেছেন – লসন

(vi) গ্রিক শব্দ ‘dendron’ কথার অর্থ হল – গাছ

(vii) সিনেট জলনির্গম প্রণালী আকৃতি হয় – তেঁতুলপাতা

(viii) একটি আদর্শ মাটির পরিলেখ – পাঁচটি স্তর গড়ে ওঠে

(ix) জেট বায়ুপ্রবাহ দেখা যায়- ঊর্ধ্ব ট্রপোস্ফিয়ারে

(x) পৃথিবীর প্রবলতম ঘূর্ণিঝড়কে বলে – টর্নেডো

(xi) ‘4 O’clock Rain’ দেখা যায় নিরক্ষীয় জলবায়ু অঞ্চলে

(xii) জরায়ুজ অঙ্কুরোদগম দেখা যায় লবণাম্বু উদ্ভিদে

(xiii) মিথেন গ্যাসের প্রধান উৎস হল – শস্যভূমি

(xiv) বিশ্ব উষ্ণায়নের জন্য সবচেয়ে বেশি দায়ী হল – কার্বন-ডাই-অক্সাইড

(xv) পৃথিবীর সর্বাধিক ঘূর্ণিঝড়ের উৎপত্তি সংঘটিত হয় – ভারত ও প্রশান্ত মহাসাগরে

 

(xvi) ভারতের একটি অয়ারণ্যের নাম হল – গোরুমারা

(xvii) একটি মনুষ্যসৃষ্ট বিপর্যয়ের উদাহরণ হল – ভূপাল গ্যাস বিপর্যয়

(xviii) সোনালি পোশাকের কর্মীরা যে কাজে নিযুক্ত তার নাম হল – পরামর্শদান

(xix) চারটি শস্য সমন্বয়ের তত্ত্বীয় মান হবে – ২৫%

(xx) ভিটিকালচার বলতে বোঝায় – আঙ্গুরের চাষ

(xxi) উন্নয়নের জীবনরেখা বলে – জলপথকে

2. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) :

(i) জলবিন্দু বসতি বলতে কী বোঝো?

উত্তরঃ গৃহস্থালির কাজে, পানীয় ও সেচ কাজে পর্যাপ্ত ও নিয়মিত জলের জোগানে অভাব থাকলে বা ভৌম জলতল সুগভীর হলে গভীর কূপ, নলকূপ, পুকুর, জলাশয়, নদী, হ্রদ, ঝরণা, থাল ইত্যাদি জল উৎসকে ঘিরে ঘন পিন্ডাকৃতি বসতি গিড়ে ওঠে। একে জলবিন্দু বসতি বলে।

অথবা,

মহানগর কাকে বলে?

উত্তরঃ আন্তর্জাতিক খ্যাতিসমপন্ন শিক্ষা, স্বাস্থ্য, আমোদপ্রমোদ, অত্যাধুনিক নাগরিক সুযোগসুবিধা, উন্নততর যোগাযোগ ও বহুবিধ কার্যাবলি সমন্বিত নগর অপেক্ষা বৃহত্তর পৌর বসতিকে মহানগর বা মেট্রোসিটি বলে।

 

(ii) GDP এর পুরো অর্থ কী?

উত্তরঃ GDP এর পুরো নাম হলো Gross Domestic Product। কোনও একটি ভৌগোলিক অঞ্চলের স্থূল অভ্যন্তরীণ উৎপাদন (মোট অভ্যন্তরীণ উৎপাদন, সামষ্টিক অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপি নামেও পরিচিত) একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে ঐ অঞ্চলের ভেতরে উৎপাদিত পণ্য ও সেবার মোট বাজারমূল্যকে বোঝায়, যা অঞ্চলটির অর্থনীতির আকার নির্দেশ করে।

অথবা,

উন্নয়নের সংজ্ঞা দাও ।

উত্তরঃ কোনো দেশ বা অঞ্চলের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক অবস্থার সামগ্রিক উন্নতির সঙ্গে পরিবেশের সংরক্ষণ ও উৎকর্ষ সাধনকে উন্নয়ন বলে। নোবেলজয়ী উইলিয়াম আর্থার লুইস অর্থনৈতিক উন্নয়নের প্রবক্তা।

(iii) ভারতের প্রধান সয়াবীন উৎপাদনকারী রাজ্যগুলির নাম লেখ।

উত্তরঃ মধ্যপ্রদেশ, মরারাষ্ট্রের, রাজস্থান, তেলেঙ্গানা, কর্ণাটক।

অথবা,

সোনালি চতুর্ভূজ বলতে কী বোঝো?

উত্তরঃ বঃ দেশের বৃহৎ মেট্রোপলিটান শহর দিল্লী, মুম্বাই, চেন্নাই ও কলকাতা সংযোগকারী প্রায় ৫,৮৪৬ কিমি দীর্ঘ ৪-৬ চ্যানেল বিশিষ্ট অতি দ্রুতগামী জাতীয় সড়কপথকে সোনালী চতুর্ভুজ বলে।

(iv) ‘এল নিনো’ কী?

উত্তরঃ স্পেনীয় শব্দ এল নিনো -এর অর্থ দুরন্ত বালক বা শিশুখ্রিস্ট। দক্ষিণ আমেরিকার পেরু ও ইকুয়েডর উপকূলের অদূরে দক্ষিণ-পূর্ব প্রশান্ত মহাসাগরে কোনো কোনো বছর ডিসেম্বর মাসে শীতল উত্তরমুখী পেরু স্রোতের পরিবর্তে যে দক্ষিন্মুখী অস্থির ও সমুদ্র স্রোত সৃষ্টি হয়ে বিশ্ব জলবায়ুকে পরিবর্তন করে, তাকে এল নিনো বলে।

 

অথবা,

বাণিজ্য বায়ু কাকে বলে?

উত্তরঃ কর্কটীয় ও মকরীয় উচ্চচাপ বলয়দ্বয় থেকে নিরক্ষীয় নিম্নচাপ বলয়ের দিকে নির্দিষ্ট পথে প্রবাহিত বায়ু হল আয়ন বায়ু। পালতোলা জাহাজের যুগে এই বায়ুর পথে ধরে বাণিজ্য হত বলে এর অপর নাম ‘বাণিজ্য বায়ু’।

(v) পূর্ববর্তী নদীর সংজ্ঞা দাও।

উত্তরঃ প্রবাহ পথের উন্থান সত্বের যেসব নদী নিম্নক্ষয়ের মাধ্যমে তার পূর্বেকার গতিপথ বজায় রাখতে সমর্থ হয়, তাদের পূর্ববর্তী নদী বলে। উদাহরণ – তিস্তা, সিন্ধু, শতদ্রু, ব্রক্ষ্মপুত্র।

অথবা,

অন্ধ উপত্যকা কাকে বলে?

উত্তরঃ কার্স্ট অঞ্চলে সিঙ্ক হোল বা সোয়ালো হোলে প্রবিষ্ট নদীর উজানের দিকে ঊর্ধ্বপ্রবাহে ভূপৃষ্ঠস্থ নদীতে! জলপ্রবাহের প্রবল নিম্ন ও উৎসমুখী ক্ষয় কাজের ফলে যে সুগভীর ও সংকীর্ণ কানাগলির মতো উপত্যকা সৃষ্টি হয়, তাকে অন্ধ উপত্যকা বলে।

(vi) সমপ্রায় ভূমির সংজ্ঞা দাও।

উত্তরঃ ‘Peneplain’ শব্দটির উৎস ল্যাটিন ‘Paene’ (অর্থ-প্রায়) ও ‘Pain’ (অর্থ-সমতলভূমি) থেকে। ডেভিস-এর স্বাভাবিকক্ষয়চক্রে বার্ধক্য অবস্থার শেষভাগে সমগ্র অঞ্চল নিম্নক্ষয় সীমার কাছাকাছি উচ্চতায়, কচ্ছপের পিঠের মতে উত্তল আকৃতি বিশিষ্ট, ঢেউ খেলানো, বৈচিত্র্যহীন যে নিচু সমতলভূমি সৃষ্টি হয়, তাকে সমপ্রায়ভূমি বলে।

অথবা,

“হিউমিফিকেশন” কাকে বলে?

উত্তরঃ যে প্রক্রিয়ায় মাটির উপরিস্তরে কাঁচা জৈব পদার্থরূপে সঞ্চিত মৃত জীবদেহাবশেষ মৃত্তিকাস্থিত আণুবীক্ষণিক জীব দ্বারা বিয়োজিত ও পরিবর্তিত হয়ে এক জটিল, অকেলাসিত, আকারহীন কালো বা বাদামি রঙের পদার্থ বা হিউমাসে পরিণত হয়ে মাটিতে যুক্ত হয়, তাকে হিউমিফিকেশন বলে।

(vii) বায়ুমন্ডলের ওজোন গ্যাসের ঘনত্ব পরিমাপের একক কী?

উত্তরঃ ডবসন

(viii) খোলা আকাশের নীচে কারা কাজ করে?

উত্তরঃ প্রথম স্তরের অর্থনৈতিক কাজের সঙ্গে যুক্ত খোলা আকাশের নীচে কাজ করে।

অথবা,

সবুজ পোশাক শ্রমজীবী গোষ্ঠী বলতে কী বোঝো?

উত্তরঃ যে সমস্ত শ্রমজীবী গোষ্ঠী সামরিক কাজে নিযুক্ত আছেন তাদের সবুজ পোশাক শ্রমজীবী গোষ্ঠী বলে।

(ix) পর্যায়ণের সংজ্ঞা দাও।

উত্তরঃ ভূবিজ্ঞানী জি কে গিলবার্ট সর্বপ্রথম পর্যায়ণ বা গ্রেড শব্দটি ব্যবহার করেন। যে প্রক্রিয়ায় ক্ষয় ও সঞ্চয় কাজের মাধ্যমে ভূত্বকের উপরিভাগের উচ্চতার পরিবর্তন ঘটে এবং বিভিন্ন উচ্চতাযুক্ত ভূমিরূপের ক্রমশ একটি সমতা এনে একটি সাধারণ তল বা পৃষ্ঠ গঠিত হয়, তাকে পর্যায়ণ বলে।

 

অথবা,

হার্ডপ্যান কী?

উত্তরঃ এলুভিয়েশন প্রক্রিয়ায় মাটির A স্তর থেকে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম প্রভৃতি ক্ষার জাতীয় পদার্থ অপসারিত হয়ে B স্তরে জমা হয়, এছাড়া কর্দম যৌগের সেসক্যুঅক্সাইড ও কিছু সূক্ষ্ম পলি ইলুভিয়েশন প্রক্রিয়ায় B স্তরে চলে আসে। এর ফলে B স্তরটি আরো সুসংবদ্ধ ও অপ্রবেশ্য হয় এবং যখন এই স্তরটি শুকিয়ে যায়, তখন তা শক্ত হয়ে যায়, একেই হার্ডপ্যান বলে।

(x) সিমেন্ট শিল্পের প্রধান কাঁচামাল কী?

উত্তরঃ চুনাপাথর

অথবা,

প্রস্রবণমালা কী?

উত্তরঃ পর্বতের পাদদেশে গঠিত পলল শঙ্কুর মধ্যে সঞ্চিত জল অসংখ্য প্রস্রবণরূপে অর্ধবৃত্তাকার বা মালার আকারে একই উচ্চতায় নির্গত হয়। একে প্রস্রবণ মালা বলে। যেমন- হিমালয়ের তরাই অঞ্চলে, ফ্রান্সের আল্পসের পাদদেশে দেখা যায়।

(xi) ‘ফেচ’ কী?

উত্তরঃ সমগিত সম্পন্নবায়ু উন্মুক্ত সমুদ্র পৃষ্ঠের ওপর দিয়ে বাধাহীনভাবে যে দূরত্ব অতিক্রম করে, তাকে সমুদ্রের উন্মুক্ততা বা ফেচ বলে। নটিক্যাল মাইলে ফেচ পরিমাপ করা হয়।

 

অথবা,

উপকূল কাকে বলে?

উত্তরঃ সাধারণভাবে সমুদ্র ও স্থলভাগের সংযোগস্থলকে উপকূল বলে। মহাদেশীয় প্রান্তভাগে ভূগুতট থেকে সমুদ্রের পেছনে বিস্তীর্ণ স্থলভাগকে উপকূল বলা হয়।

 

(xii) কোন্ শহরকে দক্ষিণ ভারতের ম্যাঞ্চেস্টার বলে?

উত্তরঃ কোয়েম্বাটুর শহর

(xiii) মেঘভাঙা বৃষ্টি কী?

উত্তরঃ কিউমুলোনিম্বাস মেঘে দ্রুত ঘনীভবনের ফলে হঠাৎ অল্প সময়ের মধ্যে প্রবল বর্ষণকে মেঘভাঙা বৃষ্টি বলে। যেমন – মেঘভাঙা বৃষ্টিতে ২০১০ সালে লাদাথে ২৫৫ জনের মৃত্যু ঘটে।

(xiv) দুর্গাপুরকে ‘ভারতের রূঢ়’ বলা হয় কেন?

উত্তরঃ ইউরোপে জার্মানির রাইন নদী ও তার দুই উপনদী রুঢ় ও লিপের সংযোগস্থলে রুঢ় শিল্পাঞ্চলের মতো এশিয়ায় ভারতের দামোদরদের তীরে দুর্গাপুর শিল্পাঞ্চল বিকশিত। রুঢ় অঞ্চলে এসেন, ডর্টমুন্ড, ডুসেলডর্ফ, ডুইসবার্গ প্রভৃতি লোহা ও ইস্পাত, ইঞ্জিনিয়ারিং, রাসায়নিক প্পকেন্দ্রের মতো দুর্গাপুরের বৃহৎ ইস্পাত ও সংকর ইস্পাত শিল্প এবং অসংখ্য মিনিস্টিল প্ল্যান্ট, ইঞ্জিনিয়ারিং, সিমেন্ট, সার শিল্প গড়ে উঠেছে।

 

আরো পড়ুন :

H.S ABTA Test Paper 2022-2023 All subjects solution

Madhyamik ABTA Test Paper 2022-2023 All subjects solution

মাধ্যমিক গণিত প্রকাশ সম্পূর্ণ সমাধান 

মাধ্যমিক জীবন বিজ্ঞান নোট 

Madhyamik Previous 5 Years Paper Solution 

Subscribe my YouTube channel : Science Duniye in Bangla

HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,

HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,HS ABTA Test Paper 2023 Geography Page AC 179,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!