Sat. May 18th, 2024

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

 

Question 1:

ΔABC -এর পরিকেন্দ্র O এবং ∠OAB = 50° হলে, ∠ACB -এর মান হবে –

50°

100°

40°

Ⓓ 8

সমাধানঃ 

∠OAB = 50°

যেহেতু, OA = OB = বৃত্তের ব্যাসার্ধ 

∠OAB =  ∠OBA = 50°

Δ OAB এর 

∠OAB + ∠OBA +  ∠AOB  = 180°

বা, 50° +  50° + ∠AOB  = 180°

বা, ∠AOB  = 180° -100°

∴ ∠AOB  = 80°

আমরা জানি, একই বৃত্তচাপের (BCA) উপর অবস্থিত পরিধিস্থ কোণ (∠ACB) কেন্দ্রস্থ কোণের ( ∠AOB ) অর্ধেক হয়। 

∴ ∠ACB =\therefore \angle ACB=\frac{\angle AOB}{2}=\frac{80^{\circ}}{2}=40^{\circ}

উত্তরঃ 40°

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 2:

ABCD একটি বৃত্তস্থ সামান্তরিক হলে, ∠A এর মান কত হবে ? 

সমাধানঃ

ABCD একটি বৃত্তস্থ সামান্তরিক হলে, ∠A এর মান 90° হবে। 

কারণ, বৃত্তস্থ সামান্তরিক সর্বদা একটি আয়তক্ষেত্র হয় এবং আয়তক্ষেত্রের প্রত্যেকটি কোণের মান সর্বদা 90° হয়। (উত্তর)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 3: 

বছরের প্রথমে বুলু ও তুলি যথাক্রমে 36000 ও 45000 টাকা দিয়ে ব্যবসা শুরু করে। 5 মাস পরে টুসি 60000 টাকা মূলধন দেয়। যদি বছরের শেষে 40832 টাকা লাভ হয়, তাহলে কে কত টাকা পাবে ?

সমাধান :

যেহেতু 5 মাস পর টুসি 60000 টাকা মূলধন দেন, তাই 5 মাসের পর থেকে বাকি (12 − 5) মাস অর্থাৎ, 7 মাস টুসির মূলধন ব্যবসায় খাটে। 

বছরের শেষে যে লভ্যাংশের পরিমাণ হবে, তা যদি টুসি প্রত্যেক মাসে পেতে চায় তবে টুসিকে প্রতিমাসে ব্যবসায় মূলধন নিয়োগ করতে হবে

= (60000 × 7)

= 420000 টাকা

যেহেতু, বুলু ও তুলি বছরের মাঝে কোনো মূলধন নিয়োগ করেনি বা তুলে নেয়নি, তাই বুলু ও তুলির মূলধনের পরিমাণ হবে যথাক্রমে 36000 ও 45000 টাকা।

বছরের শেষে যে লভ্যাংশের পরিমাণ হবে, তা যদি বুলু প্রত্যেক মাসে পেতে চায় তবে বুলুকে প্রতিমাসে ব্যবসায় মূলধন নিয়োগ করতে হবে

= (36000 × 12)

= 432000 টাকা

আবার, বছরের শেষে যে লভ্যাংশের পরিমাণ হবে, তা যদি তুলি প্রত্যেক মাসে পেতে চায় তবে তুলিকে প্রতিমাসে ব্যবসায় মূলধন নিয়োগ করতে হবে

= (45000 × 12)

= 540000 টাকা

বুলু , তুলি ও টুসির মূলধনের অনুপাত

= 432000 : 540000 : 420000

= 432 : 540 : 420

= 144 : 180 : 140

= 72 : 90 : 70

= 36 : 45 : 35

এখন,

বুলুর মূলধনের অনুপাতিক ভাগহার

=\frac{36}{36+45+35}

=\frac{36}{116}

তুলির মূলধনের অনুপাতিক ভাগহার

=\frac{45}{36+45+35}

=\frac{45}{116}

এবং টুসির মূলধনের অনুপাতিক ভাগহার

=\frac{35}{36+45+35}

=\frac{35}{116}

মোট লভ্যাংশের পরিমাণ = 40832 টাকা

সুতরাং, 40832 টাকা থেকে

বুলুর লভ্যাংশ হবে

=40832\times \frac{36}{116}

= 12672 টাকা।

 তুলির লভ্যাংশ হবে

=40832\times \frac{45}{116}

= 15840 টাকা।

এবং টুসির লভ্যাংশ হবে

=40832\times \frac{35}{116}

= 12320 টাকা।

উত্তরঃ  নির্ণেয় লভ্যাংশ থেকে বুলু পাবে 12672 টাকা, তুলি পাবে 15840 টাকাএবং টুসি পাবে 12320 টাকা। 

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 4:

একটি লম্ববৃত্তাকার চোঙের আয়তন এবং বক্রতলের ক্ষেত্রফল সাংখ্যমানে সমান হলে উহার ব্যাসার্ধ নির্ণয় কর। 

সমাধান :

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 5:

O কেন্দ্রীয় বৃত্তের AC ব্যাস, ABC বৃত্তস্থ ত্রিভুজ এবং OP ⊥ AB । প্রমাণ করো যে, OP : BC = 1 : 2

সমাধান :

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 6:

কোন বৃত্তের {\color{Blue} 5\sqrt{2}} সেমি. দৈর্ঘ্যের একটি জ্যা ওই বৃত্তের কেন্দ্রে সমকোণ উৎপন্ন করে। বৃত্তের ব্যাসের দৈর্ঘ্য কত ?

সমাধান :

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 7: 

যদি  {\color{Blue} x+y+z=1,xy+yz+zx=2}  এবং  {\color{Blue} xyz=-3}  হয়, তবে প্রমান করো যে  {\color{Blue} \frac{1}{x+yz}}+{\color{Blue} \frac{1}{y+zx}}+{\color{Blue} \frac{1}{z+xy}=2}

সমাধান :

Something Wrong in Question.

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 8:

লোহার পাতে তৈরি একটি গোলকের ব্যাস 14 সেমি.। গোলকটির রং করতে প্রতি বর্গ সেমি 2.50 টাকা হিসাবে কত খরচ পড়বে হিসাব করি।

সমাধান :

প্রদত্ত, গোলকের ব্যাস (2r) = 14 সেমি. 

∴ গোলকের ব্যাসার্ধ (r) = \frac{14}{2}  সেমি. 

r = 7 সেমি.

এখন, গোলকটির বক্রতল বা সমগ্রতলের ক্ষেত্রফল (A),

=4\pi r^{2}

r –এর মান বসিয়ে পাই,

=4\times \frac{22}{7}\times \left ( 7 \right )^{2} {\color{Blue} \left [ \pi =\frac{22}{7} \right ]}   বর্গ সেমি.

=4\times \frac{22}{7}\times 7\times 7 বর্গ সেমি.

=4\times 22\times 7 বর্গ সেমি.

=616 বর্গ সেমি.

 

এখন, গোলকটির পৃষ্ঠতল প্রতি বর্গ সেমি. 2.50 টাকা হিসাবে রং করতে মোট খরচ পড়বে,

= 616 × 2.50 টাকা 

= 1540 টাকা 

উত্তরঃ নির্ণেয় মোট খরচের পরিমান 1540 টাকা।

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 9:

একই দৈর্ঘ্যের ভূমিতলের ব্যাসার্ধ এবং একই উচ্চতাবিশিষ্ট একটি নিরেট শব্ঙ্কু ও একটি নিরেট লম্ববৃত্তাকার চোঙের বক্রতলের ক্ষেত্রফলের অনুপাত 5 : 8 হলে, উহাদের ভূমির ব্যাসার্ধের দৈর্ঘ্য ও উচ্চতার অনুপাত নির্ণয় করি।

সমাধান :

উত্তরঃ নির্ণেয় ভূমির ব্যাসার্ধ এবং উচ্চতার অনুপাত 3 : 4।

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 10: {\color{Blue} \frac{x^{2}+y^{2}}{2xy}}  -এর মান লিখি যখন  {\color{Blue} x+y=9,\, x-y=5}

সমাধান :

x^{2}+y^{2}

=\frac{1}{2}\left [ \left ( x+y \right )^{2} +\left ( x-y \right )^{2}\right ]

=\frac{1}{2}\left [ \left ( 9 \right )^{2} +\left ( 5 \right )^{2}\right ]

=\frac{1}{2}\left ( 81+25 \right )

=\frac{1}{2}\times 126

=63

 

আবার,

2xy

=\frac{1}{2}\times 4xy

=\frac{1}{2}\left [ \left ( x+y \right )^{2}-\left ( x-y \right )^{2} \right ]

=\frac{1}{2}\left [ \left ( 9 \right )^{2} -\left ( 5 \right )^{2}\right ]

=\frac{1}{2}\left ( 81-25 \right )

=\frac{1}{2}\times 56

=28

 

এখন,

\frac{x^{2}+y^{2}}{2xy}

=\frac{63}{28}

=\frac{9}{4}

=2\frac{1}{4}  (উত্তর)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 11: একটি লম্ববৃত্তাকার শঙ্কুর তির্যক উচ্চতা 7 সেমি ও সমগ্রতলের ক্ষেত্রফল 147.84 বর্গ সেমি হলে শঙ্কুর ভূমির ব্যাসার্ধ কত হবে?

সমাধান :

উত্তরঃ নির্ণেয় ব্যাসার্ধের দৈর্ঘ্য 4.2 সেমি.।

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 12: {\color{Blue} 3x-4y\propto \sqrt{xy}}  হলে, প্রমাণ করা যে  {\color{Blue} x^{2}+y^{2}\propto xy}

সমাধান :

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 13: 4 জন পুরুষ , 6 জন স্ত্রীলোক এবং7 জন বালক কে 112 টাকা এমন ভাবে ভাগ করে দাও যেন প্রত্যেক পুরুষ , প্রত্যেক বালকের 3 গুণ ও প্রত্যেক স্ত্রী লোকের দ্বিগুণ পায়৷

সমাধান :

পুরুষ = M 

স্ত্রীলোক = F 

বালক = B 

প্রশ্নানুযায়ী,

\frac{M}{B}=\frac{3}{1}  এবং \frac{M}{F}=\frac{2}{1}

এখন,

\frac{M}{B}=\frac{3\times 2}{1\times 2}=\frac{6}{2}  এবং 

\frac{M}{F}=\frac{2\times 3}{1\times 3}=\frac{6}{3}

সুতরাং, M:F:B=6:3:2

অর্থ্যাৎ, 4M:6F:7B

=4\times 6:6\times 3:7\times 2

=24:18:14

=12:9:7

 

আনুপাতিক সমষ্টি = 12 + 9 + 7 = 28

 

112 টাকার মধ্যে 4 জন পুরুষ মোট ভাগ পাবে,

=112\times \frac{12}{28}  টাকা 

=4\times 12 টাকা 

=48 টাকা  (উত্তর)

 

112 টাকার মধ্যে 6 জন স্ত্রীলোক মোট ভাগ পাবে,

=112\times \frac{9}{28} টাকা 

=4\times 9 টাকা 

=36 টাকা (উত্তর)

 

112 টাকার মধ্যে 7 জন বালক মোট ভাগ পাবে,

=112\times \frac{7}{28} টাকা 

=4\times 7 টাকা 

=28 টাকা (উত্তর)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 14: (3x − 2y) : (x + 3y) = 5 : 6 হলে, (2x − 5y) : (3x + 4y) নির্ণয় করি। 

সমাধান :

উত্তরঃ

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 15a : b = c : d হলে দেখাই যে {\color{Blue} \left ( a^{2}+c^{2} \right )\left ( b^{2}+d^{2} \right )=\left ( ab+cd \right )^{2}}

সমাধান :

a : b = c : d

বা, \frac{a}{b}=\frac{c}{d}

বা, \frac{a}{b}=\frac{c}{d}=k (ধরি)

a = bkc = dk

 

বামপক্ষ :

\left ( a^{2}+c^{2} \right )\left ( b^{2}+d^{2} \right )

=\left [ \left ( bk \right )^{2}+\left ( dk \right )^{2} \right ]\left ( b^{2}+d^{2} \right )

=\left [\left (b^{2}k^{2} \right )+\left (d^{2}k^{2} \right ) \right ]\left ( b^{2}+d^{2} \right )

=\left [k^{2}\left (b^{2}+d^{2} \right ) \right ]\left ( b^{2}+d^{2} \right )

=k^{2}\left (b^{2}+d^{2} \right )^{2}

 

ডানপক্ষ :

\left ( ab+cd \right )^{2}

=\left ( bk\times b+dk\times d \right )^{2}

=\left (b^{2}k+d^{2}k \right )^{2}

=\left [k\left (b^{2}+d^{2} \right ) \right ]^{2}

=k^{2}\left (b^{2}+d^{2} \right )^{2}

∴ বামপক্ষ = ডানপক্ষ 

{\color{DarkGreen} \therefore \left ( a^{2}+c^{2} \right )\left ( b^{2}+d^{2} \right )=\left ( ab+cd \right )^{2}} (প্রমাণিত)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 16: x : a = y : b = z :হলে দেখাই যে  {\color{Blue} \frac{x^{3}}{a^{3}}+\frac{y^{3}}{b^{3}}+\frac{z^{3}}{c^{3}}=\frac{3xyz}{abc}}

সমাধান :

x : a = y : b = z : c

বা, \frac{x}{a}=\frac{y}{b}=\frac{z}{c}

বা, \frac{x}{a}=\frac{y}{b}=\frac{z}{c}=k (ধরি)

∴ x = ak, y = bk এবং z = ck

 

বামপক্ষ :

\frac{x^{3}}{a^{3}}+\frac{y^{3}}{b^{3}}+\frac{z^{3}}{c^{3}}

=\frac{\left ( ak \right )^{3}}{a^{3}}+\frac{\left ( bk \right )^{3}}{b^{3}}+\frac{\left ( ck \right )^{3}}{c^{3}}

=\frac{a^{3}k^{3}}{a^{3}}+\frac{b^{3}k^{3}}{b^{3}}+\frac{c^{3}k^{3}}{c^{3}}

=k^{3}+k^{3}+k^{3}

=3k^{3}

 

ডানপক্ষ :

\frac{3xyz}{abc}

=\frac{3\times ak\times bk\times ck}{abc}

=\frac{3abck^{3}}{abc}

=3k^{3}

 

∴ বামপক্ষ = ডানপক্ষ 

{\color{DarkGreen} \therefore \frac{x^{3}}{a^{3}}+\frac{y^{3}}{b^{3}}+\frac{z^{3}}{c^{3}}=\frac{3xyz}{abc}} (প্রমাণিত)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 17: যদি, a : b = e : d হয় তবে প্রমাণ করো  {\color{Blue} a^{3}+b^{3}:a^{3}-b^{3}=e^{3}+d^{3}:e^{3}-d^{3}}

সমাধান :

a : b = e : d

বা, \frac{a}{b}=\frac{e}{d}

বা, \frac{a}{b}=\frac{e}{d}=k (ধরি)

∴ a = bk, e = dk

 

বামপক্ষ :

a^{3}+b^{3}:a^{3}-b^{3}

=\frac{a^{3}+b^{3}}{a^{3}-b^{3}}

=\frac{\left ( bk \right )^{3}+b^{3}}{\left ( bk \right )^{3}-b^{3}}

=\frac{b^{3}k^{3}+b^{3}}{b^{3}k^{3}-b^{3}}

=\frac{b^{3}\left (k^{3}+1 \right )}{b^{3}\left (k^{3}-1 \right )}

=\frac{\left (k^{3}+1 \right )}{\left (k^{3}-1 \right )}

 

ডানপক্ষ :

e^{3}+d^{3}:e^{3}-d^{3}

=\frac{e^{3}+d^{3}}{e^{3}-d^{3}}

=\frac{\left ( dk \right )^{3}+d^{3}}{\left ( dk \right )^{3}-d^{3}}

=\frac{d^{3}k^{3}+d^{3}}{d^{3}k^{3}-d^{3}}

=\frac{d^{3}\left (k^{3}+1 \right )}{d^{3}\left (k^{3}-1 \right )}

=\frac{\left (k^{3}+1 \right )}{\left (k^{3}-1 \right )}

 

∴ বামপক্ষ = ডানপক্ষ 

{\color{DarkGreen} a^{3}+b^{3}:a^{3}-b^{3}=e^{3}+d^{3}:e^{3}-d^{3}} (প্রমাণিত)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 18:  {\color{Blue} \frac{x}{a}=\frac{y}{2b}=\frac{z}{3c}}  হলে,  {\color{Blue} \frac{6x+3y-2z}{12x}}  -এর মান কত হবে ?

সমাধান :

প্রদত্ত,

\frac{x}{a}=\frac{y}{2b}=\frac{z}{3c}

ধরি, \frac{x}{a}=\frac{y}{2b}=\frac{z}{3c}=k

x = ak, y = 2bkz = 3ck

এখন,

\frac{6x+3y-2z}{12x} -এর মান

=\frac{6\times ak+3\times 2bk-2\times 3ck}{12\times ak}

=\frac{6ak+6bk-6ck}{12ak}

=\frac{6k\left (a+b-c \right )}{12ak}

{\color{DarkGreen} =\frac{\left (a+b-c \right )}{2a}}  (উত্তর)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 19:   {\color{Blue} \frac{x}{2}=\frac{y}{3}=\frac{z}{7}}  হলে,  {\color{Blue} \frac{2x-3y+4z}{2y}}  -এর মান কত হবে ?

সমাধান :

প্রদত্ত,

\frac{x}{2}=\frac{y}{3}=\frac{z}{7}

ধরি, \frac{x}{2}=\frac{y}{3}=\frac{z}{7}=k

x = 2k, y = 3kz = 7k

এখন,

\frac{2x-3y+4z}{2y} -এর মান

=\frac{2\times 2k-3\times 3k+4\times 7k}{2\times 3k}

=\frac{4k-9k+28k}{6k}

=\frac{23k}{6k}

{\color{DarkGreen} =\frac{23}{6}} (উত্তর)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 20: প্রমাণ করো  {\color{Blue} \frac{1}{cosec\alpha -cot\alpha }-\frac{1}{sin\alpha }=\frac{1}{sin\alpha }-\frac{1}{cosec\alpha +cot\alpha }}

সমাধান :

বামপক্ষ : 

\frac{1}{cosec\alpha -cot\alpha }-\frac{1}{sin\alpha }

=\frac{\left (cosec\alpha +cot\alpha \right ) }{\left (cosec\alpha +cot\alpha \right )\left (cosec\alpha -cot\alpha \right )}-\frac{1}{sin\alpha }

=\frac{\left ( cosec\alpha +cot\alpha \right )}{cosec^{2}\alpha -cot^{2}\alpha}-cosec\alpha

=cosec\alpha +cot\alpha -cosec\alpha \; {\color{Blue} \left [ \because cosec^{2}\alpha -co^{2}t\alpha=1 \right ]}

=cot\alpha

 

ডানপক্ষ :

\frac{1}{sin\alpha }-\frac{1}{cosec\alpha +cot\alpha }

=\frac{1}{sin\alpha }-\frac{\left (cosec\alpha -cot\alpha \right ) }{\left (cosec\alpha +cot\alpha \right )\left (cosec\alpha -cot\alpha \right )}

=cosec\alpha-\frac{\left ( cosec\alpha -cot\alpha \right )}{cosec^{2}\alpha -cot^{2}\alpha}

=cosec\alpha -cosec\alpha +cot\alpha \; {\color{Blue} \left [ \because cosec^{2}\alpha -co^{2}t\alpha=1 \right ]}

=cot\alpha

 

∴ বামপক্ষ = ডানপক্ষ (প্রমাণিত)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 21: প্রমাণ করো {\color{Blue} \sqrt{\frac{cosec\theta -1}{cosec\theta +1}}=\frac{1-sin\theta}{cos\theta}}

সমাধান :

বামপক্ষ : 

\sqrt{\frac{cosec\theta -1}{cosec\theta +1}}

=\sqrt{\frac{\left ( cosec\theta -1 \right )^{2}}{\left ( cosec\theta +1 \right )\left ( cosec\theta +1 \right )}}

=\sqrt{\frac{\left ( cosec\theta -1 \right )^{2}}{cosec^{2}\theta -1}}

=\sqrt{\frac{\left ( cosec\theta -1 \right )^{2}}{cot^{2}\theta}}\; \; {\color{Blue} \left [ \because cosec^{2}\theta -1=cot^{2}\theta \right ]}

=\frac{cosec\theta -1}{cot\theta}

=\frac{\frac{1}{sin\theta}-1}{\frac{cos\theta}{sin\theta}}

=\frac{\left (\frac{1-sin\theta}{sin\theta} \right )}{\frac{cos\theta}{sin\theta}}

=\frac{1-sin\theta}{cos\theta} = ডানপক্ষ (প্রমাণিত)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 22: θ  ধনাত্মক সূক্ষকোণ হলে  secθ  -এর মান হতে পারে না –

Ⓐ 1 -এর চেয়ে বেশি 

Ⓑ 1 -এর চেয়ে কম 

Ⓒ 1 -এর সমান 

Ⓓ 0

সমাধান :

সঠিক নির্বাচনটি হবে  Ⓑ 1 -এর চেয়ে কম 

θ  ধনাত্মক সূক্ষকোণ হলে  secθ  -এর মান  1 -এর চেয়ে কম  হতে পারে না। 

উত্তরঃ

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 23:

In ΔABC, DE//BC, {\color{Blue} \frac{AD}{DB}=\frac{2}{5}} ; If AC = 21 cm, find AE = ?

সমাধান :

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 24:

{\color{Blue} 5x^{2}-11x+k=0}সমীকরণের বীজদ্বয় পরস্পরের অন্যোন্যক হলে, k এর মান –

(a) −5

(b) 5

(c) −11

(d) 11

সমাধান :

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 25:

{\color{Blue} ax^{2}+abcx-bc=0 \left ( a,b,c>0 \right )} দ্বিঘাত সমীকরণের বীজদ্বয় সমান ও বিপরীত চিহ্নযুক্ত হবে যখন –

(a) abc = 0

(b) bc = 0

(c) abc = 1

(d) a + bc = 0

সমাধান :

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 26:

A ও B যৌথভাবে ব্যবসা শুরু করে। A-এর মূলধন B-এর  মূলধনের দ্বিগুণ। 3 মাস পরে A তার মূলধনের 1/3 অংশ তুলে নেয় কিন্তু 7 মাস পরে যত অংশ তুলে নিয়েছিল তারই 1/3 অংশ জমা দেয় এবং B তার মূলধনের 1/4 অংশ তুলে নেয়। বছরের শেষে A-এর লভ্যাংশ 300 টাকা হলে B-এর লভ্যাংশ কত টাকা হবে?

সমাধান :

ধরি B- এর মূলধন = x  টাকা

সুতরাং A-এর মূলধন = 2x টাকা

 

3 মাস পরে A মূলধন তুলে নেয়

=\frac{2x}{3}  টাকা

3মাস পর A-এর মূলধন হবে

=\left ( 2x-\frac{2x}{3} \right )  টাকা

=\frac{4x}{3} টাকা

 

7 মাস পরে A মূলধন নিয়োগ করে

=\frac{2x}{3}\times \frac{1}{3}   টাকা

=\frac{2x}{9}  টাকা

 

7 মাস পর A-এর মূলধন হবে

=\left ( \frac{4x}{3}+\frac{2x}{9} \right )  টাকা

=\frac{14x}{9}  টাকা

 

বছরের শেষে যে লাভ হয় সেই লাভ প্রতিমাসে পেতে হলে A-কে বার্ষিক মূলধন নিয়োগ করতে হবে,

=\left ( 2x\times 3 \right )+\left (\left ( 7-3 \right )\times \frac{4x}{3} \right )+\left (\left ( 12-7 \right )\times \frac{14x}{9} \right )  টাকা

=6x+\frac{16x}{3}+\frac{70x}{9}  টাকা

=\frac{172x}{9}  টাকা

 

7 মাস পরে B মূলধন তুলে নেয়

=\frac{x}{4}  টাকা

7 মাস পর B-এর মূলধন হবে

=\left ( x-\frac{x}{4} \right )  টাকা

=\frac{3x}{4}  টাকা

 

বছরের শেষে যে লাভ হয় সেই লাভ প্রতিমাসে পেতে হলে B-কে বার্ষিক মূলধন নিয়োগ করতে হবে,

=\left ( 7\times x \right )+\left ( \left ( 12-7 \right )\times \frac{3x}{4} \right )  টাকা

=\left (7x+\frac{15x}{4} \right ) টাকা

=\frac{43x}{4} টাকা

 

A  ও  B- এর মূলধনের অনুপাত

=\frac{172x}{9}:\frac{43x}{4}

=\frac{172}{9}:\frac{43}{4}

=\left (\frac{172}{9}\times 36 \right ):\left (\frac{43}{4}\times 36 \right )

=688:387

=\left ( 688\times \frac{300}{688} \right ):\left ( 387\times \frac{300}{688} \right )

=300:168.75

সুতরাং A -এর মূলধন 300 টাকা হলে B -এর মূলধন হবে 168.75 টাকা।

 

উত্তরঃ B -এর মূলধনের পরিমান 168.75 টাকা।

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 27:

10টি কামান প্রতি 5 মিনিটে 3 বার গোলা ছুড়ে  {\color{Blue} 1\frac{1}{2}} ঘণ্টায় 270টি টার্গেট বিদ্ধ করলে 25টি কামান প্রতি 6 মিনিটে 5 বার গোলা ছুড়ে 1 ঘন্টায় ক-টি টার্গেট বিদ্ধ করতে পারবে?

সমাধান :

ভেদ তত্ত্বের প্রয়োগের মাধ্যমে এই গাণিতিক সমস্যাটি অতি সহজে সমাধান করা যায়।

 

ধরি, টার্গেটের সংখ্যা  x টি,  কামানের সংখ্যা  c টি,  গোলা ছোড়ার পরিমাণ  y টি/মিনিট  এবং  সময়ের পরিমাণ  t ঘন্টা।

 

মিশ্র ভেদের উপপাদ্য প্রয়োগে লেখা যায়,

x\propto cyt

\therefore x=kcyt  যেখানে  k = অশুণ্য ভেদ ধ্রুবক।

 

আমরা লিখতে পারি,

k=\frac{x}{cyt}

 

x = 270 টি , c = 10 টি,  y = \frac{3}{5} টি/মিনিট এবং  t = 1\frac{1}{2}=\frac{3}{2} ঘন্টা হলে,

k=\frac{270}{\left ( 10\times \frac{3}{5}\times \frac{3}{2} \right )}

\therefore k=30

 

এখন, k = 30,  c = 25 টি,  y = \frac{5}{6} টি/মিনিট এবং  t = 1 ঘন্টা হলে,

x=kcyt\Rightarrow \left ( 30\times 25\times \frac{5}{6}\times 1 \right )

\therefore x=625 টি

 

উত্তরঃ নির্ণেয়  1 ঘন্টায়  625 টি বিদ্ধ করা যাবে।

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 28:

10 বছর পর স্ত্রী ও পুত্র 3 : 2 অনুপাতে ভাগ পাবে এই শর্তে এক ব্যক্তি বার্ষিক 14% সরল সুদের হারে সরকারি ঋণপত্র ক্রয় করেন। মেয়াদ শেষে তার পুত্র 6720 টাকা পেলে তিনি কত টাকার ঋণপত্র কিনেছিলেন?

সমাধান :

স্ত্রীর প্রাপ্ত অর্থ : পুত্রের প্রাপ্ত অর্থ 

= 3 : 2

=\left ( 3\times \frac{6720}{2} \right ):\left ( 2\times \frac{6720}{2} \right )

=10080:6720

 

অর্থাৎ, পুত্রের প্রাপ্ত অর্থ = 6720 টাকা হলে

স্ত্রীর প্রাপ্ত অর্থ হবে = 10080 টাকা 

∴ মোট = (6720 + 10080) টাকা (= সুদ-আসল)

 

ধরি ঋণপত্রের পরিমাণ  P  টাকা

10 বছরের সরল সুদ (I) = (16800 − P) টাকা 

 

এখন, I=\frac{Ptr}{100}  সূত্র থেকে পাই,

বা, 16800-P=\frac{P\times 10\times 14}{100}\; \; {\color{Blue} \left [ t=10,r=14 \right ]}

বা, 140P=1680000-100P

বা, 240P=1680000

বা, P=\frac{1680000}{240}

\therefore P=7000 টাকা 

 

উত্তরঃ নির্ণেয়  ঋণপত্রের পরিমাণ  7000  টাকা।

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

Question 28:

A, B, C  একটি অংশীদারি কারবার এই শর্তে শুরু করল যে লাভের 1/3 অংশ ব্যবসা বৃদ্ধির জন্য এবং বাকি টাকা 5 : 4 : 3 অনুপাতে ভাগ হবে। বছরের শেষে A, C -এর চেয়ে 500 টাকা বেশি পেলে লাভের বাৎসরিক পরিমাণ কত?

সমাধান :

A, B, C একটি অংশীদারি কারবার এই শর্তে শুরু করল যে লাভের 1/3 অংশ ব্যবসা বৃদ্ধির জন্য এবং বাকি টাকা 5 : 4 : 3 অনুপাতে ভাগ হবে বছরের শেষে A, C -এর চেয়ে 500 টাকা বেশি পেলে লাভের বাৎসরিক পরিমাণ কত?

Students Request : Math (Class 5 to 10) (Part – 3) 

Question 28:

এক ব্যাক্তি তার সঞ্চয়ের কিছু অংশ ব্যাংকে ও বাকি অংশ পোস্ট অফিসে রাখায় তার বছরের শেষে যা আয় হয়,সমস্ত টাকা ব্যাংকে রাখলে তার 50 টাকা বেশি আয় হতো। যদি ব্যাংক ও পোস্ট অফিসে বার্ষিক সুদের হার যথক্রমে 10% ও 8% হয় তবে তিনি ব্যাংক ও পোস্ট অফিসে কত করে টাকা রেখেছিলেন। তার সঞ্চয়ের পরিমাণ 5700 টাকা।

সমাধান :

Student request

Students Request : Math (Class 5 to 10) (Part – 3)

WB Class 10 Math Book PDF Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Insert math as
Block
Inline
Additional settings
Formula color
Text color
#333333
Type math using LaTeX
Preview
\({}\)
Nothing to preview
Insert
error: Content is protected !!