Mon. Feb 26th, 2024

Koshe Dekhi 26.2 Class 10

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.1) মধুবাবুর দোকানের গত সপ্তাহের প্রতিদিনের বিক্রয়লব্ধ অর্থ (টাকায়) হলো, 107,210, 92, 52, 113, 75, 195; বিক্রয়লব্ধ অর্থের মধ্যমা নির্ণয় করি।

সমাধানঃ 

প্রদত্ত মধুবাবুর দোকানের বিক্রয়লব্ধ অর্থকে (টাকায়) মানের ঊর্ধক্রমে সাজিয়ে পাই, 

 52, 75, 92, 107, 113, 195, 210

এখানে, পরিসংখ্যা  (n) = 7 যা একটি অযুগ্ম সংখ্যা। 

∴ বিক্রয়লব্ধ অর্থের মধ্যমা,

=\left (\frac{n+1}{2} \right ) তম পদ

=\left ( \frac{7+1}{2} \right ) তম পদ

= 4 তম পদ

= 107 টাকা। 

উত্তরঃ নির্ণেয় মধুবাবুর দোকানের বিক্রয়লব্ধ অর্থের মধ্যমা 107 টাকা। 

Koshe Dekhi 26.2 Class 10 

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.2) কিছু পশুর বয়স (বছরে) হলো, 6, 10, 5, 4, 9, 11, 20, 18; বয়সের মধ্যমা নির্ণয় করি।

সমাধানঃ 

প্রদত্ত পশুর বয়সকে (বছরে) মানের ঊর্ধক্রমে সাজিয়ে পাই, 

 4, 5, 6, 9, 10, 11, 18, 20

এখানে, পরিসংখ্যা  (n) = 8 যা একটি যুগ্ম সংখ্যা। 

∴ পশুর বয়সের মধ্যমা,

=\frac{1}{2} [ \left ( \frac{n}{2} \right ) তম পদ + \left ( \frac{n}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ \left ( \frac{8}{2} \right ) তম পদ +\left ( \frac{8}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ 4 তম পদ + 5  তম পদ ] 

=\frac{1}{2} [ 9 + 10 ] 

=\frac{1}{2}\times 19

= 9.5 বছর। 

উত্তরঃ নির্ণেয় পশুগুলির বয়সের মধ্যমা 9.5 বছর।

Koshe Dekhi 26.2 Class 10 

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.3) 14 জন ছাত্রের প্রাপ্ত নম্বর হলো, 42, 51, 56, 45, 62, 59, 50, 52, 55, 64, 45, 54, 58, 60; প্রাপ্ত নম্বরের মধ্যমা নির্ণয় করি।

সমাধানঃ 

প্রদত্ত 14 জন ছাত্রের প্রাপ্ত নম্বরগুলি মানের ঊর্ধক্রমে সাজিয়ে পাই, 

42, 45, 45, 50, 51, 52, 54, 55, 56, 58, 59, 60, 62, 64

এখানে, পরিসংখ্যা  (n) = 14 যা একটি যুগ্ম সংখ্যা। 

∴ ছাত্রগুলির প্রাপ্ত নম্বরের মধ্যমা,

=\frac{1}{2} [ \left ( \frac{n}{2} \right ) তম পদ + \left ( \frac{n}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ \left ( \frac{14}{2} \right ) তম পদ +\left ( \frac{14}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ 7 তম পদ + 8 তম পদ ] 

=\frac{1}{2} [ 54 + 55 ] 

=\frac{1}{2}\times 109

= 54.5 

উত্তরঃ নির্ণেয় 14 জন ছাত্রের প্রাপ্ত নম্বরের মধ্যমা 54.5

Koshe Dekhi 26.2 Class 10 

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.4) আজ পাড়ার ক্রিকেট খেলায় আমাদের স্কোর হলো,

7, 9, 10, 11, 11, 8, 7, 7, 10, 6, 9, 7, 9, 9, 6, 6, 8, 8, 9, 8, 7, 8

ক্রিকেট খেলায় আমাদের স্কোরের মধ্যমা নির্ণয় করি।

সমাধানঃ 

প্রদত্ত ক্রিকেট স্কোরগুলিকে মানের ঊর্ধক্রমে সাজিয়ে পাই,

6, 6, 6, 7, 7, 7, 7, 7, 8, 8, 8, 8, 8, 9, 9, 9, 9, 9, 10, 10, 11, 11     

এখানে, পরিসংখ্যা  (n) = 22 যা একটি যুগ্ম সংখ্যা। 

∴ ছাত্রগুলির প্রাপ্ত স্কোরের মধ্যমা,

=\frac{1}{2} [ \left ( \frac{n}{2} \right ) তম পদ + \left ( \frac{n}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ \left ( \frac{22}{2} \right ) তম পদ +\left ( \frac{22}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ 11 তম পদ + 12 তম পদ ] 

=\frac{1}{2} [ 8 + 8 ] 

=\frac{1}{2}\times 16

= 8 

উত্তরঃ নির্ণেয় ক্রিকেট খেলায় আমাদের স্কোরের মধ্যমা 8 

Koshe Dekhi 26.2 Class 10 

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.5) নীচের 70 জন ছাত্রের ওজনের পরিসংখ্যা বিভাজন ছক থেকে ওজনের মধ্যমা নির্ণয় করি।

 

 

 

সমাধানঃ 

মধ্যমা 26.2

এখানে, পরিসংখ্যা  (n) = 70 যা একটি যুগ্ম সংখ্যা।

∴ ছাত্রগুলির ওজনের মধ্যমা =\frac{1}{2} [ \left ( \frac{n}{2} \right ) তম পদ + \left ( \frac{n}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ \left ( \frac{70}{2} \right ) তম পদ +\left ( \frac{70}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ 35 তম পদ + 36 তম পদ ] 

=\frac{1}{2} [ 47 + 47 ] 

=\frac{1}{2}\times 94

= 47

উত্তরঃ নির্ণেয় 70 জন ছাত্রের ওজনের মধ্যমা 47 কিগ্ৰা। 

Koshe Dekhi 26.2 Class 10 

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.6) নলের ব্যাসের দৈর্ঘ্যের (মিমি) পরিসংখ্যা বিভাজন ছক থেকে ব্যাসের দৈর্ঘ্যের মধ্যমা নির্ণয় করি।

সমাধানঃ 

মধ্যমা 26.2

এখানে, পরিসংখ্যা  (n) = 80 যা একটি যুগ্ম সংখ্যা। 

∴ নলগুলির ব্যাসের দৈর্ঘ্যের মধ্যমা =\frac{1}{2} [ \left ( \frac{n}{2} \right ) তম পদ + \left ( \frac{n}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ \left ( \frac{80}{2} \right ) তম পদ +\left ( \frac{80}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ 40 তম পদ + 41 তম পদ ] 

=\frac{1}{2} [ 22 + 22 ] 

=\frac{1}{2}\times 44

= 22

উত্তরঃ নির্ণেয় নলের ব্যাসের দৈর্ঘ্যের মধ্যমা 22 মিমি.

Koshe Dekhi 26.2 Class 10 

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.7) মধ্যমা নির্ণয় করিঃ

x 0 1 2 3 4 5 6
f 7 44 35 16 9 4 1

সমাধানঃ 

মধ্যমা 26.2

এখানে, পরিসংখ্যা  (n) = 116 যা একটি যুগ্ম সংখ্যা। 

∴ চলরাশিগুলির মধ্যমা =\frac{1}{2} [ \left ( \frac{n}{2} \right ) তম পদ + \left ( \frac{n}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ \left ( \frac{116}{2} \right ) তম পদ +\left ( \frac{116}{2}+1 \right ) তম পদ ]

=\frac{1}{2} [ 58 তম পদ + 59 তম পদ ] 

=\frac{1}{2} [ 2 + 2 ] 

=\frac{1}{2}\times 4 

= 2

উত্তরঃ নির্ণেয় চলরাশিগুলির মধ্যমা 2

Koshe Dekhi 26.2 Class 10 

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.8) আমাদের 40 জন শিক্ষার্থীর প্রতি সপ্তাহে টিফিন খরচের (টাকায়) পরিসংখ্যা হলো,

টিফিন খরচ (টাকায়) 35 – 40 40 – 45 45 – 50 50 – 55 55 – 60 60 – 65 65 – 70
শিক্ষার্থী 3 5 6 9 7 8 2

টিফিন খরচের মধ্যমা নির্ণয় করি।

সমাধানঃ 

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 40 যা একটি যুগ্ম সংখ্যা।

  \frac{40}{2} = 20 এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “50 – 55” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “50 – 55”

l = 50 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 40 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 14 = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 9 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = (55 − 50) = 5 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

=50+\left ( \frac{\frac{40}{2}-14}{9} \right )\times 5

=50+\left ( \frac{20-14}{9} \right )\times 5

=50+\left ( \frac{6}{9} \right )\times 5

=50+\frac{10}{3}

=50+3.333 (প্রায়)

=53.33 (প্রায়)

উত্তরঃ নির্ণেয় 40 জন শিক্ষার্থীর প্রতি সপ্তাহে টিফিন খরচের (টাকায়) মধ্যমা 53.33 টাকা।

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.9) নীচের তথ্য থেকে ছাত্রদের উচ্চতার মধ্যমা নির্ণয় করি :

উচ্চতা (সেমি.) 135 – 140 140 – 145 145 – 150 150 – 155 155 – 160 160 – 165 165 – 170
ছাত্রদের সংখ্যা 6 10 19 22 20 16 7

সমাধানঃ 

মধ্যমা 26.2

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 100 যা একটি যুগ্ম সংখ্যা।

  \frac{100}{2}=50  এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “150 – 155” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “150 – 155”

l = 150 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 100 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 35 = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 22 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = (155 − 150) = 5 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

=150+\left ( \frac{\frac{100}{2}-35}{22} \right )\times 5

=150+\left ( \frac{50-35}{22} \right )\times 5

=150+\left ( \frac{15}{22} \right )\times 5

=150+\frac{75}{22}

= 150 + 3.409 (প্রায়)

= 150 + 3.41 (প্রায়)

= 153.41 (প্রায়)

উত্তরঃ নির্ণেয় ছাত্রগুলির উচ্চতার মধ্যমা 153.41 সেমি (প্রায়)। 

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.10) নীচের পরিসংখ্যা বিভাজন থেকে তথ্যটির মধ্যমা নির্ণয় করি :

শ্রেণী-সীমানা 0 – 10 10 – 20 20 – 30 30 – 40 40 – 50 50 – 60 60 – 70
পরিসংখ্যা 4 7 10 15 10 8 5

সমাধানঃ 

মধ্যমা 26.2

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 59 যা একটি অযুগ্ম সংখ্যা।

  \frac{59}{2}=29.5  এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “30 – 40” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “30 – 40”

l = 30 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 59 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 21 = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 15 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = (40 − 30) = 10 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

=30+\left ( \frac{\frac{59}{2}-21}{15} \right )\times 10

=30+\left ( \frac{29.5-21}{15} \right )\times 10

=30+\left ( \frac{8.5}{15} \right )\times 10

=30+\frac{85\times 10}{15\times 10}

=30+\frac{17}{3}

= 30 + 5.6666 (প্রায়)

= 30 + 5.67 (প্রায়)

= 35.67 (প্রায়)

উত্তরঃ নির্ণেয় মধ্যমা 35.67 (প্রায়)

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.11) নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি :

শ্রেণী-সীমানা 5 – 10 10 – 15 15 – 20 20 – 25 25 – 30 30 – 35 35 – 40 40 – 45
পরিসংখ্যা 5 6 15 10 5 4 3 2

সমাধানঃ 

 

মধ্যমা 26.2

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 50 যা একটি যুগ্ম সংখ্যা।

  \frac{50}{2}=25 এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “15 – 20” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “15 – 20”

l = 15 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 50 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 11 = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 15 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = (20 − 15) = 5 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

=15+\left ( \frac{\frac{50}{2}-11}{15} \right )\times 5

=15+\left ( \frac{25-11}{15} \right )\times 5

=15+\left ( \frac{14}{15} \right )\times 5

=15+\frac{14}{3}

= 15 + 4.666 (প্রায়)

= 15 + 4.67 (প্রায়)

= 19.67 (প্রায়)

উত্তরঃ নির্ণেয় মধ্যমা 19.67 (প্রায়)

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.12) নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি :

শ্রেণী-সীমা 1 – 5 6 – 10 11 – 15 16 – 20 21 – 25 26 – 30 31 – 35
পরিসংখ্যা 4 10 15 20 15 4 3

সমাধানঃ 

শ্রেণি-সীমা শ্রেনি-সীমানা  পরিসংখ্যা ক্রোমোযৌগিক পরিসংখ্যা 
1 – 5 0.5 – 5.5 4 4
6 – 10 5.5 – 10.5 10 4 + 10 = 14
11 – 15 10.5 – 15.5 15 14 + 15 = 29 = C.F
16 – 20 15.5 – 20.5 20 = f 29 + 20 = 49
21 – 25 20.5 – 25.5 15 49 + 15 = 64
26 – 30 25.5 – 30.5 4 64 + 4 = 68
31 – 35 30.5 – 35.5 3 68 + 3 = 71 = n

 

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 30 যা একটি যুগ্ম সংখ্যা।

 ​\( \frac{71}{2}=35.5 \) এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “15.5 – 20.5” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “15.5 – 20.5”

l = 15.5 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 71 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 29 = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 20 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = (20.5 − 15.5) = 5 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

=15.5+\left ( \frac{\frac{71}{2}-29}{20} \right )\times 5

=15.5+\left ( \frac{35.5-29}{20} \right )\times 5

=15.5+\left ( \frac{6.5}{20} \right )\times 5

=15.5+\frac{6.5}{4}

= 15.5 + 1.625 (প্রায়)

= 17.125 (প্রায়)

= 17.13 (প্রায়)

উত্তরঃ নির্ণেয় মধ্যমা 17.13 (প্রায়)

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.13) নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি :

শ্রেণী-সীমা 51 – 60 61 – 70 71 – 80 81 – 90 91 – 100 101 – 110
পরিসংখ্যা 4 10 15 20 15 4

সমাধানঃ 

মধ্যমা 26.2

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 68 যা একটি যুগ্ম সংখ্যা।

  \frac{68}{2}=34 এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “80.5 – 90.5” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “80.5 – 90.5”

l = 80.5 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 68 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 29 = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 20 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = (90.5 − 80.5) = 10.0 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

=80.5+\left ( \frac{\frac{68}{2}-29}{20} \right )\times 10

=80.5+\left ( \frac{34-29}{20} \right )\times 10

=80.5+\left ( \frac{5}{20} \right )\times 10

=80.5+\frac{5}{2}

= 80.5 + 2.5 

= 83

উত্তরঃ নির্ণেয় মধ্যমা 83

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.14) নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি :

নম্বর ছাত্রীদের সংখ্যা
10 -এর কম 12
20 -এর কম 22
30 -এর কম 40
40 -এর কম 60
50 -এর কম 72
60 -এর কম 87
70 -এর কম 102
80 -এর কম 111
90 -এর কম 120

সমাধানঃ 

মধ্যমা 26.2

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 120 যা একটি যুগ্ম সংখ্যা।

  \frac{120}{2}=60 এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “40 – 50” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “40 – 50”

l = 40 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 120 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 60 = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 12 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = 50 – 40 = 10 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

=40+\left ( \frac{\frac{120}{2}-60}{12} \right )\times 10

=40+\left ( \frac{60-60}{12} \right )\times 10

=40+\left ( \frac{0}{12} \right )\times 10

= 40 + 0 

= 40

উত্তরঃ নির্ণেয় মধ্যমা 40

Koshe Dekhi 26.2 Class 10

রশিবিজ্ঞান : মধ্যমা : কষে দেখি - 26.2

Q.15) নীচের তথ্যের মধ্যমা 32 হলে, x ও y-এর মান নির্ণয় করি যখন পরিসংখ্যার সমষ্টি 100;

শ্রেণী-সীমানা পরিসংখ্যা
0 – 10 10
10 – 20 x
20 – 30 25
30 – 40 30
40 – 50 y
50 – 60 10

সমাধানঃ 

যেহেতু প্রদত্ত তথ্যের মধ্যমা 32 ,

সুতরাং, মধ্যমা শ্রেণি হবে 30 – 40

মধ্যমা 26.2

এখানে, মোট পরিসংখ্যা  (n) = 100 যা একটি যুগ্ম সংখ্যা।

  \frac{100}{2}=50 এর ঠিক বেশি ক্রোমোযৌগিক পরিসংখ্যা “40 – 50” এর মধ্যে আছে।  

সুতরাং, মধ্যমা শ্রেণি হলো “30 – 40”

l = 30 = মধ্যমা শ্রেণির নিম্ন সীমানা। 

n = 100 = পর্যবেক্ষণ সংখ্যা। 

C.F. = 35 + x = মধ্যমা শ্রেণির ঠিক আগের শ্রেণির ক্রোমোযৌগিক পরিসংখ্যা। 

f = 30 = মধ্যমা শ্রেণির পরিসংখ্যা। 

h = 40 – 30 = 10 = মধ্যমা শ্রেণির শ্রেণি দৈর্ঘ্য 

মধ্যমা =l+\left (\frac{\frac{n}{2}-C.F.}{f} \right )\times h

বা, 32=30+\left [ \frac{\frac{100}{2}-\left (35+x \right )}{30} \right ]\times 10

বা, 32=30+\left ( \frac{50-35-x}{30} \right )\times 10

বা, 32=30+\left ( \frac{15-x}{30} \right )\times 10

বা, 32-30=\left ( \frac{15-x}{3} \right )

বা, 6 = 15 – x

বা, x = 15 – 6

 x = 9

আবার,

75 + x + y = 100

বা, 75 + 9 + y = 100

বা, y = 100 – 84

∴ y = 16

উত্তরঃ নির্ণেয় x ও y-এর মান যথাক্রমে 9 ও 16

Koshe Dekhi 26.2 Class 10

Koshe Dekhi 26.2 Class 10

 

Koshe Dekhi 26.2 Class 10

মধ্যমা

Thank You

4 thoughts on “Koshe Dekhi 26.2 Class 10”
    1. T hanks sir nice 👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂👍🙂🙂🙂👍🙂🙂🙂👍🙂🙂🙂🙂🙂👍👍🙂👍👍🙂👍👍

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Insert math as
Block
Inline
Additional settings
Formula color
Text color
#333333
Type math using LaTeX
Preview
\({}\)
Nothing to preview
Insert
error: Content is protected !!